আইএমএফ’র সাথে চুক্তি সংসদকে জানানো যাবে না: শ্রীলঙ্কান স্পিকার

চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে ধুঁকছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এমতাবস্থায়, শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে সম্প্রতি পিটার ব্রিউয়ার ও মাশাহিরো নোজাকির নেতৃত্বে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)-এর একটি প্রতিনিধি দল কলম্বো এসে দেশটির সরকারের সঙ্গে আলোচনা করেছেন। দীর্ঘ বৈঠকের পর দুই পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের চুক্তি হয়েছে বলেও খবর প্রকাশিত হয়েছে।

কিন্তু, কর নিয়ে কিছু সংবেদনশীল বিষয় যুক্ত রয়েছে বলে ওই চুক্তির বিস্তারিত বিবরণ সংসদকে দেওয়া যাবে না বলে জানিয়েছেন শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর জানায়ঃ আজ (শুক্রবার) স্পিকার বলেছেন, “আমি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. নন্দলাল বীরাসিংঘের সঙ্গে আইএমএফ এর সাথে করা প্রাথমিক পর্যায়ের চুক্তি নিয়ে আলোচনা করেছি। গভর্নর চুক্তিটি সংসদে উপস্থাপন করতে চান না, বিষয়টি এমন নয়। তবে, তিনি আমাকে জানিয়েছেন, সমস্যাটি হল এতে কর নিয়ে সংবেদনশীল কিছু বিষয় রয়েছে।”

এর আগে, শ্রীলঙ্কার প্রধান বিরোধীদলীয় হুইপ লক্ষ্মণ কিরিয়েলা জানিয়েছিলেন, সামগী জনা বালাওয়েগয়া (এসজেবি) দল চুক্তিটি নিয়ে (সংসদে) বিতর্কের আহ্বান জানাতে চায়। তিনি বলেছিলেন, “আমরা আইএমএফ এর সাথে প্রাথমিক পর্যায়ের চুক্তি নিয়ে একটি বিতর্ক চাই। তবে, বিতর্কের আগে চুক্তিটি সংসদে পেশ করতে হবে।”

You might also like

Leave A Reply

Your email address will not be published.