২০২৩ সালে প্রযুক্তিবিশ্বে এআইয়ের জয়জয়কার

প্রযুক্তিবিশ্বের পুরো হিসাব-নিকাশ একপলকে পাল্টে দিয়েছে এআই প্রযুক্তি। বছরের পুরো সময় সবাই বুঁদ হয়ে ছিল এআইয়ে। পাশাপাশি প্রযুক্তিবিশ্বের অন্যান্য ক্ষেত্রেও ঘটেছে যোগ-বিয়োগের খেলা।

স্মার্টফোনে নতুনত্বের অভাব

অবশেষে আইফোন ও এয়ারপডসে ব্যবহার শুরু হয়েছে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট।

মোবাইল গেমিং নতুন মাইলস্টোন অতিক্রম করেছে, সর্বশেষ দুটি কনসোল গেম আইফোনে খেলার জন্য পোর্ট করা হয়েছে, অ্যানড্রয়েড ফ্ল্যাগশিপগুলোও পেয়েছে রেট্রেসিং প্রযুক্তি। আগামী দিনে ফোনের তথ্য ক্লাউডে না পাঠিয়েই নানা এআই ফিচার যাতে ব্যবহার করা যায়, সেভাবেই নতুন প্রসেসরসহ ফোন বাজারে এনেছে নির্মাতারা। তবে স্মার্টফোন ডিজাইন, ফটোগ্রাফি হার্ডওয়্যার বা অন্যান্য দিকে তেমন উদ্ভাবন এ বছর দেখা যায়নি, আইওএস ও অ্যানড্রয়েড আপডেটেও নতুনত্বের ছিল অভাব। অন্যদিকে বাজেট ফোল্ডেবল এনেছে টেকনো।

ওয়ানপ্লাস তাদের ফোল্ডেবলের চমৎকার সফটওয়্যার দেখিয়ে সবার নজর কেড়েছে। গুগলের ফোল্ডেবলে তেমন আকর্ষণীয় কিছু না থাকলেও পিক্সেল ফোল্ডের মাধ্যমে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের একেবারে গোড়ায় যুক্ত হয়েছে বেশ কিছু ফোল্ডেবল ডিভাইসের জন্য প্রয়োজনীয় ফিচার, যা ভবিষ্যতের সব ফোল্ডেবলের জন্য উপকারী।

পুরো বছর ছিল এআই প্রযুক্তির

নানা জেনারেটিভ এআইয়ের ব্যাপক প্রসার হয়েছে এ বছর। ওপেনএআইয়ের তৈরি জিপিটি৪ভিত্তিক চ্যাটজিপিটি, মাইক্রোসফটের গিটহাব ও উইন্ডোজ কোপাইলট সারা বছরই ছিল প্রযুক্তির হেডলাইনে।

গুগল তৈরি করেছে নতুন এআই জেমিনি, যার কিছু ফিচার গুগল বার্ডে ব্যবহার করা যাচ্ছে। ডাল-ই, মিডজার্নির মতো এআইগুলো লিখিত বিবরণ থেকে নিখুঁত ছবি তৈরি করতে সক্ষম। অ্যাডবি ফটোশপে এর মধ্যেই এআই অটোফিল ও লুক জেনারেট ফিচার যুক্ত করেছে। এআই সেবাগুলো ইন্টারনেটে থাকা কপিরাইট করা তথ্যও বাণিজ্যিক কাজে ব্যবহার করছে অনুমতি ছাড়াই, এমন অভিযোগ বারবার উঠেছে। হলিউডের চিত্রনাট্য লেখকরা আন্দোলনও করেছেন যাতে স্টুডিওগুলো তাঁদের লেখা ব্যবহার করে এআইয়ের মাধ্যমে স্ক্রিপ্ট তৈরি করতে না পারে।

ইউরোপীয় ইউনিয়ন এআই রেগুলেশনের জন্য আইনের খসড়া করেছে। এআই ব্যবহার করার জন্য প্রম্পটার নামের নতুন এক চাকরিক্ষেত্রও তৈরি হয়েছে এ বছর।

চীনের কম্পিউটার বিপ্লব

বিভিন্ন রাজনৈতিক কারণে চীনের ওপর রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। ফলে তারা চেষ্টা করছে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে প্রসেসর, গ্রাফিকস কার্ড ও এআই অ্যাকসেলারেটর তৈরি করার। তাদের তৈরি লুংসুন সিপিইউগুলো এর মধ্যেই মাঝারি কাজের জন্য তৈরি। মুর থ্রেডসের তৈরি জিপিইউয়ে এখনই খেলা যাচ্ছে বেশ কিছু আধুনিক গেম। হুয়াওয়ে তৈরি করেছে ওয়াই-ফাই, ব্লু-টুথ। এসডি কার্ডের বদলে ব্যবহারযোগ্য প্রযুক্তিও এর মধ্যেই তৈরি করেছে। ফোন ও স্মার্ট ডিভাইসে ব্যবহারের জন্য ওপেনসোর্স প্রসেসর নিয়েও কাজ চলছে জোরেশোরে, আগামী দিনে পশ্চিমা প্রযুক্তি পেটেন্টের ওপর যাতে চীনের নির্ভর করতে না হয়। উইন্ডোজের বদলে লিনাক্স ব্যবহারের ওপরই জোর দিচ্ছে চীনা সরকার।

মিক্সড রিয়ালিটির প্রসার

অগমেন্টেড রিয়ালিটি নিয়ে কাজ শুরু করেছে অ্যাপল, তাদের প্রথম মিক্সড রিয়ালিটি হেডসেট আসছে আগামী বছরের প্রথম ভাগে। মেটা কোয়েস্ট ৩ অবশ্য অ্যাপল হেডসেটের চেয়ে প্রায় পাঁচ গুণ কম দামে তার বেশ কিছু ফিচার নিয়ে এর মধ্যেই বাজারে চলে এসেছে। ব্যবহারকারীরা ভিআর গেমিং থেকে ভার্চুয়াল বড় পর্দায় কাজ করার জন্য সেটি ব্যবহার করছে। মেটার সঙ্গে মিলিতভাবে রে-ব্যান তৈরি করেছে স্মার্ট গ্লাস। ছবি ও ভিডিও ধারণের পাশাপাশি সামনে থাকা জিনিসের বিস্তারিত তথ্য ও নোটিফিকেশন দেখাও যাবে এই ডিভাইসে। মূল্য নাগালের মধ্যে নেমে আসায় এ বছর মিক্সড রিয়ালিটির বেশ প্রসার ঘটেছে।

কম্পিউটারের দাম কমেছে

ক্রিপ্টোকারেন্সির দরপতন এবং কভিড লকডাউন কাটিয়ে সব প্রযুক্তিপণ্যের কারখানা পুরোদমে চালু হওয়ায় এ বছর ডেস্কটপ ও ল্যাপটপের বাজারমূল্য ফিরেছে আগের স্থানে। বিশেষ করে মাঝারি মানের এসএসডি, র‌্যাম ও প্রসেসরের দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে। গ্রাফিকস কার্ডের ওপর ক্রিপ্টোমাইনিংয়ের প্রভাব চলে যাওয়ায় মাঝারি থেকে উচ্চ মাঝারি মানের জিপিইউয়ের দাম কমে স্বাভাবিক হয়েছে। এর ফলে মাঝারি দামের ডেস্কটপ ও ল্যাপটপের দাম কমেছে অনেকটাই। তবে সর্বশেষ প্রযুক্তির উচ্চশক্তির প্রসেসর ও গ্রাফিকস কার্ডের দাম আবারও বাড়তে শুরু করেছে। মূলত ৪ ও ৩ ন্যানোমিটার প্রযুক্তিতে সিপিইউ ও জিপিইউ তৈরি করতে পারবে এমন কারখানার অভাব এবং এআই গবেষণার জন্য শক্তিশালী জিপিইউয়ের চাহিদার ফলেই শক্তিশালী ডেস্কটপ, ল্যাপটপ ও সার্ভারের বাজার বেশ অস্থির। এর বাইরে ল্যাপটপ ডিজাইনে তেমন নতুনত্ব দেখা যায়নি, ডেস্কটপেও নতুন ডিজাইনের দেখা মেলেনি। তবে মেকানিক্যাল কি-বোর্ড ও লিকুইড কুলিংয়ের প্রসার বেড়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.