অ্যান্ড্রয়েড ফোনের রিংটোনে পছন্দের গান যোগ করুন

একটি অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন বিষয় ব্যবহারকারী নিজের ইচ্ছা অনুসারে বদলে নিতে পারেন। সেটা ফোনের বাহ্যিক দিক হোক বা ভেতরের কোনো সেটিংস। আর যে কোনো ফোনের অন্যতম দরকারি বিষয় হলো ফোন কল। আর ফোন কলে আমরা সাড়া দেই সাধারণত রিংটোন শুনেই।

ফোনে আগে থেকেই ইনস্টল করা কিছু স্টক রিংটোন থাকে। তবে, কেউ চাইলে এর বাইরে গিয়েও নিজের পছন্দ অনুসারে ফোনের রিংটোন বদলে নিতে পারেন। নিজের কন্টাক্টসের জন্য কাস্টম কলার টিউন সেট করে ব্যক্তিগত ও জরুরি কাজের কল চাইলেই আলাদা করতে পারেন৷ মাত্র কয়েকটি ট্যাপের মাধ্যমে কীভাবে নিজের পছন্দের গান ফোনের রিংটোনে সেট করবেন, চলুন জেনে নেওয়া যাক।

এ ধাপগুলো অ্যান্ড্রয়েড ১৩ বা এর পরের সংস্করণে কাজ করবে। পুরোনো সংস্করণগুলোর ক্ষেত্রেও পদক্ষেপগুলো কিছুটা মিলতে পারে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড পুলিশ।

১. ফোনের সেটিংস অ্যাপটি চালু করুন।

২. ‘সাউড অ্যান্ড ভাইব্রেশন’ অপশনে ট্যাপ করুন।

৩. ‘ফোন রিংটোন’ অপশনটি বেছে নিন।

৪. ‘মাই সাউন্ডস’ অপশনে যান।

৫. স্ক্রিনের নিচের বাম কোণায় ‘+’ আইকনে ট্যাপ করুন।

৬. ফোনে সেইভ করা ফাইলগুলোর থেকে নিজের পছন্দের অডিও ফাইলটি বেছে নিন।

৭. স্ক্রিনের ওপরে ডান কোণায় ‘সেইভ’ অপশনটি বেছে নিন।

এ ধাপগুলো সঠিকভাবে শেষ করলেই ফোনের কাস্টমাইজড রিংটোন সেট হয়ে যাবে। পরবর্তী ফোন কলে ব্যবহারকারীর পছন্দের গান (বা যেকোনো অডিও ফাইল) বাজবে।

নির্দিষ্ট কন্টাক্টের জন্য রিংটোন সেট করুন

বিশেষ কোনো গান কি সঙ্গীর কথা মনে করায়? যদি এমনটা হয়ে থাকে, তবে যে কোনো নির্দিষ্ট কন্টাক্টের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো গান রিংটোন হিসাবে সেট করে নিতে পারবেন।

পরিচিত মানুষদের জন্য আলাদা আলাদাভাবে ব্যক্তিগত পছন্দের রিংটোন সেট করার উপায় জেনে নিন।

১. কন্টাক্টস অ্যাপটি খুলুন।

২. যে কন্টাক্টের জন্য রিংটোন সেট করতে চান সেটি বেছে নিন।

৩. ওপরের ডান কোণায় ‘ট্রিপল ডট’ বা তিনটি ডটের ওপরে ক্লিক করুন।

৪. এরপর ‘সেট রিংটোন’ অপশনে যান।

৫. তালিকার শীর্ষে থাকা ‘মাই সাউন্ডস’ অপশনটি বেছে নিন।

৬. নিচের ডান কোণায় ‘+’ আইকনে ট্যাপ করুন।

৭. ফোনে সেইভ করা ফাইলগুলোর থেকে নিজের পছন্দের অডিও ফাইলটি বেছে নিন।

৮. স্ক্রিনের ওপরে ডান কোণায় ‘সেইভ’ অপশনটি বেছে নিন।

অ্যান্ড্রয়েড ফোনে গান বা সঙ্গীত পাবেন যেভাবে

ফোনের ফাইলগুলো থেকে নিজের পছন্দের গান রিংটোন হিসেবে বেছে নেওয়ার জন্য অবশ্যই গানের অডিও ফাইলটি ফোনে থাকতে হবে। আর সেজন্য ফোনে গানের অডিও ফাইলের একটি কপি ডাউনলোড করতে হবে। এটি করার কয়েকটি উপায় রয়েছে।

কম্পিউটার থেকে ফোনে ফাইল স্থানান্তর করুন

কম্পিউটারের মিউজিক লাইব্রেরি থেকে ফোনে অডিও ফাইল স্থানান্তর করতে পারেন ও সেগুলোকে রিংটোনে রূপান্তর করতে পারেন৷ আর ইউএসবি কেবল সম্ভবত এটি করার সবচেয়ে সহজ উপায়। একটি ইউএসবি কেবল ব্যবহার করে ডিভাইসগুলোকে সংযুক্ত করুন। এরপরে কম্পিউটারের অডিও ফাইলগুলোর ওপরে ডান-ক্লিক করে কপি করে ফোনের লোকাল স্টোরেজে সেগুলো পেস্ট করুন।

এ ছাড়া, ফোনে অডিও ফাইল স্থানান্তর করতে গুগল ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলো ব্যবহার করতে পারেন। কম্পিউটার (বা অন্য ডিভাইস) থেকে ক্লাউডে ফাইল আপলোড করুন। তারপর, ফোন ব্যবহার করে ক্লাউড স্টোরেজে প্রবেশ করে গানের ফাইল ডাউনলোড করুন।

অ্যাপ বা ব্রাউজার ব্যবহার করে গান ডাউনলোড করুন

কেবল ফোন ব্যবহার করেই বিভিন্ন অডিও ফাইল পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে প্রথম উপায় হলো প্লে স্টোর থেকে কোনো অ্যাপ খোঁজা যেখান থেকে গান ডাউনলোড করা যাবে। ‘ফ্রি রিংটোন বা ‘ডাউনলোড মিউজিক’ লিখে সার্চ করে দেখা যেতে পারে। এ ছাড়া, ফোনের ব্রাউজার থেকে সার্চ করেও গান ডাউনলোড করা যেতে পারে। ভাল গানের তালিকা রয়েছে এমন অনেক ওয়েবসাইট ও অ্যাপ রয়েছে। সাধারণত গান বা প্লেলিস্টের পাশেই ‘ডাউনলোড’ আইকন দেখতে পাবেন।

তবে, এ সাইট বা অ্যাপগুলো বিশ্বস্ত কিনা সে বিষয়ে নিশ্চিত হতে হবে। পাশাপাশি, সার্চের পর সামনে আসা অ্যাপ বা ওয়েবসাইটের বৈধতা ও শর্তাবলীও দেখে নেওয়া ভালো।

You might also like

Leave A Reply

Your email address will not be published.