ফোনের এয়ারপ্লেন মোডের পাঁচটি কাজ

স্মার্টফোনের এয়ারপ্লেন মোড সম্পর্কে সবাই জানেন। বিমান ভ্রমণে ফোনের এই মোডটি অন রাখতে হয়। তবে এই মোডটি ফ্লাইট ছাড়াও আরও বেশ কিছু ক্ষেত্রে কাজে আসতে পারে। যা আপনার মনোযোগ বাড়াতে এবং ফোনের ব্যাটারির জন্য কার্যকরী।

চলুন জেনে নেওয়া যাক এয়ারপ্লেনের মোডের অজানা বিষয়গুলো-

ব্যাটারি সেভিং

ব্যাটারি হচ্ছে স্মার্টফোনের হৃদপিণ্ড। আর সেখানেই যদি গলদ থাকে তাহলেই মুশকিল। তবে চিন্তা নেই। এয়ারপ্লেন মোড আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে। অনেকেই জানেন না, এয়ারপ্লেন মোড ব্যাটারি খরচ কমাতে সাহায্য করে।

মনোযোগ বাড়ায়

আজকাল স্মার্টফোনে নানা রকম অ্যাপ ও সেটিংস চলে এসেছে যা আপনার কাজের প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে। তবে অনেক সময় অপচয় হয় নানান অ্যাপ ব্যবহারে। বিশেষ করে সোশ্যাল মিডিয়া একবার স্ক্রোল করতে শুরু করলে ঘণ্টার পর ঘণ্টা সময় কখন পার হয়ে যায় তা বোঝাই যায় না। কিন্তু এয়ারপ্লেন মোড আপনাকে ফেসবুক, হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন, ইনকামিং কল এবং মেসেজ থেকে দূরে রাখবে। যেহেতু এয়ারপ্লেন মোড অন করলে নেটওয়ার্ক বন্ধ হয়ে যায় তাই কোনোরূপ নোটিফিকেশন আসবে না। ফলে আপনি আপনার কাজের গতি বাড়াতে পারবেন।

ইন্টারনেট গতি বাড়াবে

ফোনে ৪জি, ৫জি কানেক্টিভিটি থাকলেও ভালো গতি পাচ্ছেন না? এটা হতে পারে দুর্বল নেটওয়ার্কের জন্য। নেটের গতি যদি কম থাকে তাহলে অনেক কাজ পিছিয়ে যায়। যেহেতু এয়ারপ্লেন মোড নেটওয়ার্ক সিগন্যাল রিসেট করে তাই দ্রুত ইন্টারনেটের গতি আগের মতো ফিরিয়ে আনে।

হাসপাতাল পরিষেবা

জরুরি অবস্থায় কোনো রকম এলার্ট বা নোটিফিকেশন এড়াতেও দারুণ কাজে আসবে এয়ারপ্লেন মোড। কারণ এটি অন করলে ফোনের ব্লুটুথ, ওয়াইফাই এবং অন্যান্য যোগাযোগ মাধ্যম অচল করে দেয়। আবার এর উল্টোটাও কাজে আসতে পারে। যেমন মেডিক্যাল পরিষেবার জন্য কারও সঙ্গে যোগাযোগ করছেন। কিন্তু দুর্বল নেটওয়ার্কের কারণে হচ্ছে না। এক্ষেত্রে এয়ারপ্লেন মোড অন/অফ করলে সেটি নেটওয়ার্ক রিসেট করতে সাহায্য করে। নেটওয়ার্ক সিগন্যাল দ্রুত ফিরিয়ে আনে এয়ারপ্লেন মোড। স্মার্টফোন নেটওয়ার্ক ইস্যু কাটাতে চটজলদি একটি উপায় এয়ারপ্লেন মোড। তবে অন করেই সঙ্গে সঙ্গে অফ করে দেবেন না। কিছুক্ষণ অপেক্ষা করবেন। এই টিপস বিভিন্ন পরিস্থিতিতে আপনার কাজে আসতে পারে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.