হোয়াটসঅ্যাপ এর ফাঁদ থেকে বাঁচার কৌশল

যত দিন যাচ্ছে ততই নানা রকমের কৌশল দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়ার মতো ঘটনা ঘটছে। বারবার সতর্ক করা সত্ত্বেও ফাঁদে পা দিচ্ছেন বহু নেটিজেন। সম্প্রতি কলকাতা পুলিশের সাইবার শাখার তরফে নতুন ধরনের জালিয়াতির বিষয়ে সকলকে সতর্ক করা হয়েছে। জানানো হয়েছে, কীভাবে হ্যাকাররা হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রণ নিজের করে নিচ্ছে।

ঠিক কী ধরনের জালিয়াতির শিকার হচ্ছেন ইউজাররা?

উদাহরণ হিসেবে বলা যায়, গত ২১ জুনের কথা। সেই দিন ছিল বিশ্ব যোগ দিবস। সেদিন অনেকেই হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক পান। যাতে ক্লিক করলে অনলাইন যোগ ক্লাসে যোগ দেওয়া হবে বলে দাবি করা হয়েছিল। কিন্তু ক্লিক করলেই একটি ৬ সংখ্যার ওটিপি জানতে চাওয়া হচ্ছিল। একবার সেটা দিয়ে ফেললেই ‘সর্বনাশ’। তাহলেই অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারদের হাতে। এরপর সেই ইউজারের কনট্যাক্টের সকলের কাছে মেসেজ করে আর্থিক সাহায্য চাইতে থাকে হ্যাকাররা।

কীভাবে বাঁচবেন এই ধরনের জালিয়াতি থেকে

যে কোনও ধরনের সন্দেহজনক মেসেজ থেকে সাবধান থাকুন। কেউ কোনও হোয়াটসঅ্যাপ কোড শেয়ার করার মেসেজ পাঠালে করবেন না। তিনি আপনার পরিচিত হলেও। এই ধরনের কোনও মেসেজ ফরোয়ার্ড করবেন না। আপনার পরিচিত কেউ হোয়াটসঅ্যাপে কোড বা কোনও স্পর্শকাতর তথ্য জানতে চাইলে চট করে তা দেবেন না। ভাল করে যাচাই করুন। যদি বুঝতে পারেন কোনও অজানা নম্বর থেকে আপনাকে প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে, দ্রুত সেটিকে রিপোর্ট করুন। প্রয়োজনে স্থানীয় থানায় যোগাযোগ করুন। সূত্র: সংবাদ প্রতিদিন

You might also like

Leave A Reply

Your email address will not be published.