যেভাবে ইমো অ্যাকাউন্ট হবে সুরক্ষিত

‘সিম কার্ড বাইন্ডিং ফিচার’ নামের নতুন উদ্যোগের মাধ্যমে ইমো ব্যবহার করতে নতুন ইমো ব্যবহারকারীদের নিজস্ব সিম কার্ড নাম্বার দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। যারা ইমো ব্যবহার করছেন তারা সিকিউরিটি অপশনে গেলেই ফিচারটি চালু করতে পারবেন। নতুন ফিচার চালু করলেই ওই নির্দিষ্ট সিম কার্ড নাম্বার ছাড়া অন্য কোনো নম্বর দিয়ে অন্য কেউ অ্যাকাউন্টে ঢুকতে পারবেন না। এমনকি ওটিপি শেয়ার করে হ্যাক করাও এখন অসম্ভব হয়ে যাবে। ইমো এমনিতেও ভালনারেবল হ্যাকিং এর ক্ষেত্রে। এবার অন্তত এই দুশ্চিন্তা দূর হচ্ছে।

সাধারণত, হ্যাকাররা ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও ওটিপি দিয়ে ব্যবহারকারীর ক্ষতি করার চেষ্টা করে। এই ফিচারের মধ্য দিয়ে অন্য যেকোনো ডিভাইস থেকে তাদের অন্য অ্যাকাউন্টে লগইন করার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী এই ফিচার এনাবল বা ডিজ্যাবল করে রাখারও সুযোগ পাবেন। শুধু সিম কার্ড বাইন্ডিং ফিচারই না, সামনে আরো বেশকিছু চমকপ্রদ ফিচার নিয়ে আসবে ইমো। এরমধ্যে খুব শিগগিরই চালু হওয়ার অপেক্ষায় আছে ‘পাসকিস ফিচার।’

এক বিজ্ঞপ্তিতে ইমো জানিয়েছে, সাইবার নিরাপত্তার জোরদারের অংশ হিসেবে ইমো ব্যবহারকারীদের দুই স্তরের ভেরিফিকেশন ব্যবহারের ক্রমাগত উৎসাহিত করে যাচ্ছে। এছাড়াও ব্যবহারকারীরা যেন অপরিচিত ব্যক্তিদের সাথে ওটিপি (ওয়ান টাইপ পাসওয়ার্ড) শেয়ার না করেন, এ নিয়েও ইমোর পক্ষ থেকে ব্যবহারকারীদের ধারাবাহিকভাবে সচেতন করা হচ্ছে। বিশেষ করে, অন্য কোনো ডিভাইস থেকে লগইন করার ক্ষেত্রে দুই স্তরের ভেরিফিকেশন প্রক্রিয়া আরেকটি অতিরিক্ত নিরাপত্তার স্তরের মধ্য দিয়ে ব্যবহারকারীর অ্যাকাউন্টকে আরও বেশি নিরাপদ রাখতে সহায়তা করে।

পাশাপাশি এই নিরাপত্তাকে আরও বেশি জোরদার করতে তাদের ওটিপি ব্যক্তিগত রাখতে বলা হয়। অপরিচিত কারও সাথে ওটিপি শেয়ার করাকে প্রোফাইল হ্যাক হওয়ার পেছনে প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করা হয়। তাই কারও সাথে কখনই নিজের ওটিপি শেয়ার করা যাবে না। ইমো অ্যাকাউন্ট নিরাপদ ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে ডিভাইস ম্যানেজমেন্ট ও মাল্টি-ডিভাইস ম্যানেজমেন্ট ফিচার চালু করতে হবে। এতে করে কোন কোন ডিভাইসে অ্যাকাউন্টটি ব্যবহৃত হচ্ছে তা বুঝতে পারবেন ব্যবহারকারী এবং সে অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন আনার সুযোগ পাবেন, যা ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যে নিজের নিয়ন্ত্রণে অ্যাকাউন্ট ব্যবহারে ভূমিকা রাখবে।

সূত্র: টেকক্রাঞ্চ

You might also like

Leave A Reply

Your email address will not be published.