আলভারেজের নৈপুণ্য, ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ ম্যানসিটি

লড়াইটা ছিল ইউরোপ বনাম লাতিন আমেরিকা। তবে লড়াইটা ঠিক জমলো না। একপেশে লড়াইয়ে লাতিন আমেরিকান ক্লাব ফ্লুমিনেন্সকে উড়িয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতলো ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। জুলিয়ান আলভারেজের নৈপুণ‍্যে ফ্লুমিনেন্সকে ৪-০ গোলে হারিয়েছে ট্রেবল জয়ী সিটি।

শুক্রবার (২২ ডিসেম্ভর) রাতে সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় সিটি। চমৎকার ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন আলভারেজ। গোল পেয়ে সিটি যখন আক্রমণের তুঙ্গে, তখনই ২৭তম মিনিটে আত্মঘাতী গোলে প্রতিপক্ষকে ব্যবধান দ্বিগুণ করে দেন নিনো।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দুই গোলে এগিয়ে থাকা সিটি আক্রমণের ধারাবাহিকতায় আবারও এগিয়ে যায় ম্যাচের ৭২তম মিনিটে। এবারও দৃশ্যপটে আলভারেজ। বিশ্বকাপ জয়ী তারকার কাছ থেকে বল পেয়ে স্কোর লাইন ৩-০ করে ফেলেন ফিল ফোডেন।

ম্যাচ যখন শেষের দিকে, তখন আরেকবার শুরুর ঝলকটা দেখান আলভারেজ। শুরুর মতো শেষটাও রাঙান তিনি। ৮৮তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন তিনি। আর তাতেই এক ক্যালেন্ডার বছরে পাঁচটি শিরোপা জেতার বিরল রেকর্ড গড়ে ইতিহাদের দলটি।

ইউরোপের একমাত্র ক্লাব হিসেবে এক বছরে পাঁচটি শিরোপা জেতার রেকর্ড গড়লো সিটি। ক্লাব বিশ্বকাপের আগে গত মৌসুমে চ‍্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগের সঙ্গে এফএ কাপ শিরোপা জিতেছিল তারা। এই মৌসুমে উয়েফা সুপার কাপের সঙ্গে জিতলো ক্লাব বিশ্বকাপ।

সিটির এই কীর্তির সঙ্গে রেকর্ডের ভাগিদার হলেন দলের কোচ পেপ গার্দিওলাও। সিটির হয়ে জিতলেন সম্ভাব‍্য সব শিরোপা। ইতিহাসের প্রথম কোচ হিসেবে একই ক্লাবের হয়ে পাঁচটি শিরোপা জিতলেন এই স্প্যানিয়ার্ড। আবার তিনিই একমাত্র কোচ যিনি ক্লাব বিশ্বকাপ জিতলেন চারবার। ছাড়িয়ে গেলেন তিনবার ক্লাব বিশ্বকাপ জেতা রিয়াল মাদ্রিদের ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তিকে।

এদিকে ফ্লুমিনেন্সকে হারিয়ে ইংল‍্যান্ডের চতুর্থ দল হিসেবে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতল সিটি। এর আগে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে তিনটি ইংলিশ ক্লাব। তারা হলো ম্যানচেস্টার ইউনাইটেড (২০০৮), লিভারপুল (২০১৯) ও চেলসি (২০২১)। বর্তমান ফরম্যাটে ক্লাব বিশ্বকাপের এটিই শেষ আসর। ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের।

You might also like

Leave A Reply

Your email address will not be published.