সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন করা হবে কাঙ্ক্ষিত উদ্যোগ

ড. এবি মির্জ্জা মো. আজিজুল ইসলাম

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেছেন, সর্বজনীন পেনশন স্কিম সরকার বাস্তবায়ন করতে পারলে তা হবে কাঙ্ক্ষিত উদ্যোগ। তবে এ কর্মসূচির অর্থায়নের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধবার তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, এখানে বিশাল এক তহবিল হবে। সরকার কীভাবে এই তহবিল ব্যবস্থাপনা করবে, সেটার ওপরে অনেক কিছু নির্ভর করে। বিশেষ করে কোথায়, কীভাবে বিনিয়োগ করা হবে, তাতে কতটা রিটার্ন পাওয়া যাবে– এসবের ওপরে তহবিলের সাফল্য নির্ভর করবে। দেশে এখন কোনো তহবিল বা ফান্ডে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়ার সুযোগ অনেক সীমিত হয়ে এসেছে।

তিনি আরও বলেন, এই তহবিলটা পেশাদারিত্বের সঙ্গে পরিচালনা করতে হবে। স্বাধীনভাবে পরিচালনা করতে হবে। সরকারের ইচ্ছা হলো আর এই ফান্ড থেকে টানা নিয়ে গেল– এ রকম ঘটনা ঘটলে ভালো কিছু আশা করা যায় না।

মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বিশ্বের অনেক দেশে এ রকম উদ্যোগ নেওয়ার পর ভালো ব্যবস্থাপনা না করতে পেরে ঠিকভাবে টাকা দিতে পারেনি। আবার যারা ভালো ব্যবস্থাপনা করেছে, তারা ভালো করেছে– এমন নজিরও রয়েছে। যে উদ্দেশ্য নিয়ে ফান্ডটা তৈরি করা হচ্ছে আর্থিক, সামাজিক নিরাপত্তা দেওয়ার জন্য; সেটাই যেন মুখ্য থাকে। সেখান থেকে সরে এলে বিপদের শঙ্কা আছে।

সাবেক এই অর্থ উপদেষ্টা বলেন, এই পেনশন তহবিলের আরেকটি বড় চ্যালেঞ্জ নিম্ন আয়ের মানুষকে কীভাবে সম্পৃক্ত করা হবে। এর বাইরে পুরো ব্যবস্থাকে ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে নজরদারিতে রাখা এবং স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কারণ এখানে একটা বড় তহবিল হবে, সেটাকে নিরাপদ ও সঠিকভাবে ব্যবহার করতে হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.