প্রতিরক্ষা সহযোগিতা শক্তিশালী করছে জাপান-ভারত

দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করে তুলতে জাপান ও ভারত একত্রে কাজ করবে বলে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা নিশ্চিত করেছেন। জাপানের প্রতিরক্ষা মন্ত্রী হামাদা ইয়াসুকাযু এবং ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিজ নিজ দেশের পররাষ্ট্র প্রধানের সাথে মিলে “টু প্লাস টু” বৈঠকে যোগ দেওয়ার আগে বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে সাক্ষাৎ করেন।

অবাধ ও মুক্ত ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বাস্তবায়নে আরও গভীর দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে হামাদা প্রত্যাশা ব্যক্ত করেছেন উল্লেখ করে এনএইচকে ওয়ার্ল্ড এর প্রতিবেদনে বলা হয়ঃ রাজনাথ সিং বলেছেন, ভারত প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগর এলাকায় শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নিশ্চিত করতে দুই দেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তার বিশ্বাস।

এদিকে, প্রথম জাপান-ভারত যৌথ যুদ্ধবিমান মহড়ার জন্য সমন্বয় করে নেয়ার কাজে অগ্রগতি অর্জিত হওয়াকে প্রতিরক্ষা মন্ত্রীরা স্বাগত জানিয়েছেন। প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তি বিষয়ে সহযোগিতা করতে সুর্নিদিষ্ট পদক্ষেপ নেয়ার লক্ষ্যে কাজ করার বিষয়েও তারা সম্মত হন। ইউক্রেন সহ আঞ্চলিক পরিস্থিতি নিয়েও মন্ত্রীরা আলোচনা করেন। একতরফাভাবে স্থিতিস্থীল অবস্থা পরিবর্তনের প্রচেষ্টা চালানো কিংবা শক্তির ব্যবহার বা হুমকির আশ্রয় না নিয়ে প্রতিটি দেশের বিরোধের শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করা উচিত হবে বলে উভয় নেতা একমত পোষণ করেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.