ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনে ভোট গ্রহণ চলছে

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। বিশ্ববিদ্যালয় ক্লাবে সকাল ১০টা থেকে শুরু হওয়া এ নির্বাচন চলবে দুপুর ২টা পর্যন্ত।

ভোট গণনা শেষে আজ বিকেলেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে। বেশ কয়েক বছর ধরে এ নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আসছে।

দুই দলের প্যানেলঃ

সভাপতি

নীল দলের পক্ষে সভাপতি প্রার্থী হয়েছেন দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বর্তমান সভাপতি মাকসুদ কামাল শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিকবার নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল থেকে সভাপতি প্রার্থী হয়েছেন লায়লা নূর ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

সাধারণ সম্পাদক

নীল দল থেকে সাধারণ সম্পাদক প্রার্থী পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া।
সাদা দল থেকে সাধারণ সম্পাদক প্রার্থী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান।

সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষ

নীল প্যানেল থেকে সহ-সভাপতি পদে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, যুগ্ম সম্পাদক পদে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক জেড এম পারভেজ সাজ্জাদ এবং কোষাধ্যক্ষ পদে অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক মুহাম্মাদ আবদুল মঈন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক পদে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক মো. মহিউদ্দিন আর কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

১০টি সদস্যপদ

নীল দল থেকে মনোনয়ন পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক জাকিয়া পারভীন, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের অধ্যাপক মো. আফতাব আলী শেখ, ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আমজাদ আলী, অপরাধবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউর রহমান, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এবং বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর দে।

সাদা দলের মনোনয়ন পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এস এম মোস্তফা আল মামুন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মোহাম্মাদ ছিদ্দিকুর রহমান খান, মৎস্যবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মামুন চৌধুরী, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আবদুল করিম, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক মো. আসলাম হোসেন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশীদ মাহমুদ এবং মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ তানভীর রহমান।

সভাপতি প্রার্থীদের বক্তব্য

গতকাল একটি জাতীয় দৈনিককে দেয়া সাক্ষাৎকারে নির্বাচনে জয়ের বিষয়ে আশাবাদী কিনা জিজ্ঞেস করলে অধ্যাপক মাকসুদ কামাল বলেন, আমরা সাধারণ শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়াতে সাধ্যমতো কাজ করেছি। দেনদরবার করে ৪ শতাংশ সরল সুদে গৃহঋণের ব্যবস্থা করেছি। গবেষণা বৃত্তি ও আনুষঙ্গিক ভাতা বাড়িয়েছি। বই কেনার টাকা বাড়িয়েছি। পোস্ট ডক্টরেট বৃত্তি চালুর চেষ্টা অব্যাহত আছে। ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদ্‌যাপিত হবে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশেষ মর্যাদা দেওয়ার দাবিও আমরা পূরণ করতে পারব আশা করি।

অন্যদিকে অধ্যাপক লায়লা নূর পরিবর্তনের কথা জানাতে গিয়ে বলেন, অনেকেই বলেন যে একটা পরিবর্তন আসা উচিত। শিক্ষক সমিতি একেবারে স্থবির হয়ে গেছে। কিন্তু ভোটের দিনে, এটা কেমন প্রতিফলিত হবে, সেটা এই মুহূর্তে বলা মুশকিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.