চীনে স্মার্টফোন বিক্রির রেকর্ড পতন

চীনে স্মার্টফোনের বাজার ২০২২ সালে রেকর্ড পতন দেখেছে। গবেষণা সংস্থাগুলির ডেটা দেখাচ্ছে যে, এক দশকের মধ্যে স্মার্টফোন বিক্রি ১৩ % হ্রাস পেয়েছে কারণ কোভিড নীতি এবং ধীর অর্থনীতির জেরে গ্রাহকদের চাহিদা হ্রাস পেয়েছে। ২০২২ সালে রপ্তানিকৃত ডিভাইসের সংখ্যা ৩২৯ মিলিয়ন থেকে কমে ২৮৬ মিলিয়নে পৌঁছেছে। IDC একটি প্রতিবেদনে বলেছে, ২০১৩ সালের পর থেকে এটি ছিলো সর্বনিম্ন বিক্রয়। তারপর থেকে প্রথমবারের মতো বার্ষিক বিক্রয় ৩০০ মিলিয়নের নিচে নেমে গেছে। কঠোর কোভিড-১৯ নিয়ন্ত্রণগুলি গত বছর চীনা অর্থনীতিতে খুব বেশি প্রভাব ফেলেছিলো, তবে বেইজিং ডিসেম্বরে বিধিনিষেধগুলি ভেঙে দেওয়া শুরু করে। গবেষণা সংস্থা ক্যানালিসের হয়ে চীনের স্মার্টফোন বিক্রি ট্র্যাক করে লুকাস ঝং বলেছেন-“কঠোর মহামারী নিয়ন্ত্রণ নীতির ফলে গ্রাহকদের ক্রয়ক্ষমতা অনেকটাই কমেছে। সঞ্চয় বাড়ানোর প্রবণতা বেড়েছে।

IDC অনুসারে, অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট নির্মাতা ভিভো ২০২২ সালে সর্বাধিক বিক্রিত ব্র্যান্ড ছিল, যার বাজারে শেয়ার রয়েছে ১৮.৬ %। এর মোট রপ্তানি বছরে ২৫.১% কমেছে।

Huawei টেকনোলজির Honor দ্বিতীয় সর্বাধিক বিক্রিত ব্র্যান্ড হিসাবে স্থান পেয়েছে, যার এই বছরে শিপমেন্ট ৩৪% বৃদ্ধি পেয়েছে।

Oppo-এর সাথে সম্পৃক্ত Apple Inc (AAPL.O) ২০২২ সালে তৃতীয় সর্বাধিক বিক্রিত ফোন ব্র্যান্ড ছিল, ২০২২ সালে চতুর্থ স্থান থেকে উঠে এসেছে। IDC অনুসারে অ্যাপলের সামগ্রিক বিক্রয় বছরে ৪.৪% কমেছে, যখন Honor ব্যতীত অন্য সমস্ত ব্র্যান্ডের বিক্রি ডাবল ডিজিটে কমেছে।

সামগ্রিকভাবে, চীনে স্মার্টফোন বিক্রির পতন বিশ্বব্যাপী এই সেক্টরকে প্রভাবিত করেছে।

IDC অনুসারে, ২০২২ সালে বিশ্বব্যাপী স্মার্টফোনের চালান ১.২ বিলিয়ন ছুঁয়েছে, যা ২০১৩ সালের পর সর্বনিম্ন। হিসেবে করলে বছরে ১১% এরও বেশি পতন হয়েছে। সোমবার প্রকাশিত ক্যানালিসের একটি পৃথক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে, অ্যাপল ১৬.৪ মিলিয়ন ডিভাইস বিক্রি করেছে, যা বছরে ২৪% কম। একই ত্রৈমাসিকে Xiaomi -র রপ্তানিতেও মন্দা লক্ষ্য করা গেছে। ২০২০ সালের গোড়ার দিকে যখন কোভিড-১৯ এর প্রথম তরঙ্গ দেশটিতে ছড়িয়ে পড়ে তখন থেকে অ্যাপলের চালান হ্রাস পেতে শুরু করেছিলো। ক্যানালিস বলেছে-সর্বশেষ আইফোন সিরিজ পূর্বে প্রকাশের কারণে এবং ঝেংঝো শহরে ফক্সকনের প্ল্যান্টে শ্রমিক অসন্তোষের কারণে এই পতন ঘটেছে। শেয়ারে বাজারে আঘাত সত্ত্বেও অ্যাপল ২০২২ সালের ত্রৈমাসিকে চীনে শীর্ষ-বিক্রিত ফোন নির্মাতা হিসাবে রয়ে গেছে।

সূত্র : রয়টার্স

You might also like

Leave A Reply

Your email address will not be published.