চীনে উইঘুর মুসলিমদের নির্যাতন নিয়ে জাতিসংঘের রিপোর্ট

চীন জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর মানবতাবিরোধী অপরাধ করে থাকতে পারে বলে মনে করছে জাতিসংঘ। উইঘুরদের বিরুদ্ধে চীনের মারাত্মক নিপীড়নের ‘বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ’ পাওয়া গেছে বলে জাতিসংঘের বহুল প্রতীক্ষিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এ খবর নিশ্চিত করে বিবিসির প্রতিবেদনে বলা হয়ঃ চীন ওই প্রতিবেদনটি প্রকাশ না করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছিল। প্রতিবেদনটিকে পশ্চিমাদের ‘প্রহসনের এক আয়োজন’ বলে মন্তব্য করেছে দেশটি।

প্রতিবেদনে উইঘুর মুসলিম ছাড়াও অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ পর্যালোচনা করা হয়েছে। যদিও, সব অভিযোগ অস্বীকার করেছে চীন।

তদন্তকারীরা বলছেন, তারা নিপীড়নের ‘বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ’ উদ্‌ঘাটন করেছেন, যা সম্ভাব্য ‘মানবতাবিরোধী অপরাধ’ সংঘটনের পর্যায়ে পড়ে। তারা অভিযোগ করেন, সংখ্যালঘুদের অধিকার হরণ করতে চীন তার অস্পষ্ট জাতীয় নিরাপত্তা আইন ব্যবহার করছে এবং ‘বিধিবহির্ভূত আটকের ব্যবস্থা’ প্রতিষ্ঠা করেছে।

উল্লেখ্য, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেটের কার্যালয় ওই প্রতিবেদন প্রকাশ করে। হাইকমিশনার হিসেবে তার চার বছরের দায়িত্ব পালনের শেষ কর্মদিবসে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.