কম খরচের অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করলো স্কুলছাত্র তারিফ

চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় অক্সিজেনের চাহিদা পূরণ করতে স্বল্প খরচে অক্সিজেন তৈরির মেশিন তৈরি করেছে ঈশ্বরদী এসএম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী তাহের মাহমুদ তারিফ। সে বাতাস থেকে অক্সিজেন তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

সম্প্রতি ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তার তৈরিকৃত প্ল্যান্ট থেকে অক্সিজেন তৈরি করে দেখান। এই মেশিনটি তৈরি করতে তারিফের সময় লেগেছে দুই সপ্তাহ এবং খরচ হয়েছে ৬৫ হাজার টাকা।

এ ব্যাপারে তারিফ জানায়, প্ল্যান্ট তৈরি করতে সার্বিক সহযোগিতা করেছেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েস ও আমার শিক্ষাপ্রতিষ্ঠান।

তারিফ আরও জানায়, করোনাভাইরাসের সংক্রমণে সবার আগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। আহত ফুসফুস বাতাস থেকে শরীরের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সংগ্রহের সামর্থ্য হারাতে থাকে। ফলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায়। এ কারণে করোনা আক্রান্ত মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে। তাই বলা হয় করোনা রোগীর জন্য অতিপ্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ হলো মেডিকেল অক্সিজেন।

একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেন স্বাভাবিক মাত্রা হচ্ছে ৯৫-১০০%। এই মাত্রা ৯৩%-র কম হলে সতর্ক হতে হয় এবং ৯২%-র কম হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা আবশ্যক।

এ ব্যাপারে এসএম মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আয়নুল ইসলাম জানান, তারিফের মেধা ও পরিশ্রমকে আমরা গুরুত্ব দিয়ে তাকে উৎসাহ দিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েস জানান, তারিফ উদ্ভাবিত অক্সিজেন প্ল্যান্টটি জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে পরবর্তী পদক্ষেপ নেয়ার জন্য।

You might also like

Leave A Reply

Your email address will not be published.