ইন্টারনেট নেই মিয়ানমারে, ‘ব্রিজফাই’ অ্যাপে যোগাযোগ

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা। এতে ভার্চুয়াল যোগাযোগ বন্ধ হয়ে গেছে অনেকটাই। এমন পরিস্থিতিতে অফলাইন মেসেজিং অ্যাপ ‘ব্রিজফাই’-এর ব্যবহার বেড়েছে।

সোমবার সেনাবাহিনীর হাতে ক্ষমতা যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে অ্যাপটি ছয় লাখেরও বেশি ডাউনলোড হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

হংকংয়ে গত বছর আন্দোলনের সময় প্রথম জনপ্রিয়তা পায় মেক্সিকোভিত্তিক এই স্টার্টআপ। তারা বলছে, মিয়ানমারে ‘এই কঠিন সময়ে’ যোগাযোগের ক্ষেত্রে সহায়তা করবে ‘ব্রিজফাই’।

দেশটির নেত্রী অং সান সু চিসহ বেশ কিছু নেতাকে গ্রেপ্তারের পর মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী। রাজধানী ও প্রধান শহরসহ অনেক এলাকায় বন্ধ করে দেওয়া হয় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা।

রয়টার্স জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টে দেখা গেছে, মঙ্গলবার মিয়ানমারের বর্তমান কর্তৃপক্ষ ভার্চুয়াল যোগাযোগ ব্যবস্থা চালু করে দিয়েছে। তবে ভবিষ্যতে আবার এমন পরিস্থিতিতে পড়ার আশঙ্কায় ‘ব্রিজফাই’ অ্যাপ ডাউনলোড করতে দেখা গেছে সাধারণ মানুষকে।

‘ব্রিজফাই’ হলো ব্লুটুথভিত্তিক একটি অ্যাপ। ইন্টারন্টে সংযোগ ছাড়াই এই অ্যাপ ব্যবহার করে মেসেজ পাঠানো যায়। ‘ব্রিজফাই’ মেসেজ পাঠানোর জন্য মূলত সম্প্রচার নেটওয়ার্ক ব্যবহার করে।

এই অ্যাপে ১০০ মিটার দূরত্বে দুই ব্যবহারকারীর মধ্যে ‘প্রাইভেট চ্যাট’ অপশন এবং ৩৩০ ফুট দূরে কাউকে মেসেজ পাঠানোর জন্য বিকল্প ফিচার রয়েছে। ‘ব্রিজফাই’ ব্যবহার করে, অফলাইন বিজ্ঞাপন, সাউন্ড, গেম পাঠানোর পাশাপাশি লোকেশন পাঠাতে পারেন ব্যবহারকারীরা।

You might also like

Leave A Reply

Your email address will not be published.