ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে জাপান

ইউক্রেনকে সহায়তা প্রদান অব্যাহত রাখার পাশাপাশি সাতটি শিল্পোন্নত দেশের জোট জি-৭ এর অন্যান্য অংশীদারদের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ের মাধ্যমে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করে যাওয়ার নির্দেশ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও। ইউক্রেনে রাশিয়ার চলমান আক্রমণের ছয় মাস পূর্ণ হওয়ার প্রাক্বালে (মঙ্গলবার) জাপানের মন্ত্রীসভার সংশ্লিষ্ট সদস্যদের সঙ্গে এক বৈঠকে কিশিদা এমন নির্দেশনা দেন।

এনএইচকে ওয়ার্ল্ড এ খবর দিয়ে জানায়ঃ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে বর্তমানে বিচ্ছিন্ন অবস্থায় থাকা প্রধানমন্ত্রী
কিশিদা ফুমিও উক্ত বৈঠকে অনলাইনে অংশগ্রহণ করেন। খুব শীঘ্রই যুদ্ধের কোনো সমাপ্তি পরিলক্ষিত না হওয়ায়, বৈঠকে অংশগ্রহণকারীরা এই লড়াইয়ের সর্বশেষ সংবাদের পাশাপাশি কূটনীতি এবং এই আক্রমণের দ্বারা প্রভাবিত বৈশ্বিক পণ্য এবং ভোক্তা মূল্যের প্রবণতা সম্পর্কে আলোচনা করেন।

এসবের পাশাপাশি এখনও পর্যন্ত ইউক্রেনে অবস্থানরত জাপানি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কিশিদা মন্ত্রীদের নির্দেশনা দেন। এছাড়া, জাপানের জ্বালানি সরবরাহের স্থিতিশীলতা নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক নিরাপত্তার দৃশ্যপট সামাল দিতে সক্ষম, এরকম একটি প্রতিরক্ষা অবস্থান তৈরি করার নির্দেশনাও দেন তিনি।

বৈঠকের পর, অর্থমন্ত্রী সুযুকি শুনইচি সাংবাদিকদের বলেন, জি-৭ ঘনিষ্ঠভাবে প্রচেষ্টা সমন্বয় করার মধ্য দিয়ে রাশিয়ার উপর বিস্তৃত আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যা দেশটির অর্থনীতির উপর আঘাত হেনেছে। তবে, আক্রমণ শেষ করার জন্য এগুলো যথেষ্ট নয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.