ইউএসএআইডি’র প্রশাসক শ্রীলঙ্কায়

তিন দিনের সরকারি সফরে শনিবার স্থানীয় সময় সকালে শ্রীলঙ্কা এসে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র প্রশাসক সামান্থা পাওয়ার। সংক্ষিপ্ত এই সফরে চার সদস্যের একটি প্রতিনিধিদলও তার সঙ্গে শ্রীলঙ্কায় এসেছে বলে জানা গেছে।

(শুক্রবার) ইউএসএআইডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, শ্রীলঙ্কার অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে শ্রীলঙ্কার সংসদে প্রতিনিধিত্বকারী বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের মতামত জানতে সামান্থা পাওয়ার তাদের সাথে দেখা করবেন। সফরে ইউএসএআইডি’র প্রশাসক দেশটিতে মানবাধিকার, গণতন্ত্র এবং সুশাসনকে উন্নীত করতে সংস্থাটির সমর্থনকে আরও শক্তিশালী করবেন। তিনি সংযুক্ত, সমৃদ্ধ, শক্তিশালী ও সুরক্ষিত; স্বাধীন এবং উন্মুক্ত এক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের অবিচল সমর্থনের কথাও পুনর্ব্যক্ত করবেন।

এদিকে, শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর এর এক প্রতিবেদনে বলা হয়ঃ সকাল ৯টায় প্রতিনিধি দলটি কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। শ্রীলঙ্কায় অবস্থিত মার্কিন দূতাবাস এবং শ্রীলঙ্কান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একদল ঊর্ধ্বতন কর্মকর্তা বিমানবন্দরে তাদের স্বাগত জানান। সামান্থা পাওয়ারসহ মার্কিন ওই প্রতিনিধিদল নিজেদের সফর শেষে সোমবার (১২) যুক্তরাষ্ট্রে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, কোনো সংবাদমাধ্যমকে উক্ত অনুষ্ঠান প্রচার করতে দেওয়া হয়নি।

ওদিকে, শ্রীলঙ্কা সফরের ঠিক আগে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান সফর করেন ইউএসএআইডি’র প্রশাসক সামান্থা পাওয়ার। সেখানে তিনি স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য যুক্তরাষ্ট্র সরকারের ব্যাপক সাহায্যের ঘোষণা দেওয়ার পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো সহ সরকারের বিভিন্ন স্তরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.