‘নকীব খান কত বড় মাপের সুরকার, নতুন করে বলার কিছু নেই’

সামিনা চৌধুরী। নন্দিত কণ্ঠশিল্পী। প্লেব্যাক ও বেশ কিছু একক গানের আয়োজন নিয়ে কাটছে তার ব্যস্ত সময়। পাশাপাশি নিজের ইউটিউব চ্যানেলের জন্য বিভিন্ন আয়োজন করছেন তিনি। নতুন গান ও অন্যান্য ব্যস্ততা নিয়ে একটি জাতীয় দৈনিকে কথা বলেন তিনিঃ

তরুণ গীতিকার ও সুরকারদের সঙ্গে একের পর এক কাজ করে যাচ্ছেন। তরুণদের কাজে এত প্রাধান্য দেওয়ার কারণ কী?

তরুণদের অনেকে ভালো কাজ করছে বলেই তাদের কথা ও সুরে গাইছি। এখন দেখার বিষয় হলো, আমি যেসব গান গাইছি, সেটা শ্রোতার ভালো লাগছে কিনা। তাছাড়া বিষয়টি এমনও নয় যে, এখন শুধু তরুণদের কথা ও সুরে গাইব। কথা, সুর, সংগীত যদি ভালো হয়, তাহলে এটা দেখব না- তার স্রষ্টা তরুণ নাকি আলোচিত কেউ। এটা ঠিক, এরই মধ্যে সাদেকা বেগম, ওমর ফারুক বিশাল, সাবেরা শবনম, আটামনাল মুনের কথা ও সুরে বেশ কিছু গান করেছি। এ জন্যই হয়তো অনেকের কাছে মনে হয়েছে তরুণদের সঙ্গেই বেশি কাজ করছি।

নকীব খানের সুরে প্রথম কোনো ছবিতে প্লেব্যাক করলেন। কেমন ছিল সে অভিজ্ঞতা?

নকীব খান যে কত বড় মাপের সুরকার, তা নতুন করে বলার কিছু নেই। তার সুরে আগেও বিভিন্ন অ্যালবামের জন্য গেয়েছি। এবার ‘পাঞ্চ’ নামের একটি সিনেমার গানে কণ্ঠ দিলাম। যদিও সিনেমার গান তৈরি হয় গল্পের নানা ঘটনা ও চরিত্রের ধরন অনুযায়ী, যা কিছুটা চ্যালেঞ্জিং। কিন্তু নকীব খান সে কাজটি অনায়াসে করে দেখিয়েছেন।

বাপ্পা মজুমদারের সংগীতে ‘প্রীতিলতা’ ছবিতে প্লেব্যাক করার কথা ছিল। গান কি রেকর্ড করা হয়ে গেছে?

না, বাপ্পা আমাকে এ বিষয়ে এখনও কিছু বলেনি। প্রস্তাব দিলে হয়তো গাইব। কারণ বাপ্পার কাজের আলাদা একটা ধরন আছে, যা অনেকের পছন্দ।

আপনার অডিও-ভিডিও প্রযোজনা ও প্রকাশনা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড মিউজিক বাংলার নতুন কোনো আয়োজন নিয়ে ভাবছেন?

অনেক কিছুই তো করতে চেয়েছি। কিন্তু করোনা বিপর্যয়ে অনেক কাজই থামিয়ে দিতে হয়েছে। এরপরও সংখ্যায় কম হলেও ওয়ার্ল্ড মিউজিক বাংলার ইউটিউব চ্যানেলে নিজের এবং বিভিন্ন শিল্পীর গান প্রকাশ করে যাচ্ছি।

শুনলাম ওয়ার্ল্ড মিউজিক বাংলার পাশাপাশি নিজের জন্য আলাদা একটি ইউটিউব চ্যানেল খুলছেন?

নতুন করে খুলছি না, অনেক দিন আগেই নিজের নামে একটি ইউটিউব চ্যানেল খুলেছিলাম। কিন্তু নানা ব্যস্ততার কারণে বিভিন্ন কনটেন্ট তুলে ধরার সুযোগ হয়নি। এবার ইউটিউব চ্যানেলটি নতুন করে সাজানোর চেষ্টা করছি। গান প্রকাশের জন্য নয়, কারণ তার জন্য ওয়ার্ল্ড মিউজিক বাংলা তো আছে, বরং এ চ্যানেলটি খুলেছি শিল্পী ও ব্যক্তি সামিনা চৌধুরী সম্পর্কে দর্শককে জানানোর জন্য। তাই ইউটিউব চ্যানেলে তুলে ধরতে চাই জীবনের নানা অধ্যায়। এতে বিভিন্ন দেশের কনাসার্ট করার অভিজ্ঞতা থেকে শুরু করে আমার রান্নাবান্না, সংস্কৃতি অঙ্গনের হালচালসহ নানা বিষয়ে অভিজ্ঞতা শেয়ার করতে চাই। শিল্পীরাও যে অন্য আট-দশজন মানুষ থেকে আলাদা নন, তাদের আবেগ-অনুভূতি, ভালো লাগা, মন্দ লাগা অন্যদের মতোই- সেটিও বিভিন্ন আলোচনার মধ্য দিয়ে প্রকাশ করতে চাই।

এবার বলুন উপস্থাপক সামিনা চৌধুরীকে আবার কবে দেখা যাবে?

এটা নিশ্চিত করে বলতে পারছি না। কারণ আমি তো উপস্থাপক নই। আজাদ রাহমান স্মরণে চ্যানেল আই ‘তারকা কথন’ অনুষ্ঠানের যে পর্ব প্রচার করেছিল, সেটি উপস্থাপনা করেছিলাম অনেকটা বিপদে পড়ে। কারণ এর নিয়মিত উপস্থাপক এক্সিডেন্ট করায় অনুষ্ঠানে আসতে পারেননি। যে জন্য পরিচালকের অনুরোধে সেই পর্বে আলোচক ও উপস্থাপক হিসেবে অংশ নিতে হয়েছিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.