হজ করতে হেঁটে দশ দেশ পার হলেন বৃটিশ নাগরিক

ইরাকি-কুর্দি বংশোদ্ভূত বৃটেনের একজন নাগরিক পবিত্র হজ পালন করতে ৬,৫০০ কিলোমিটার পথ পায়ে হেঁটে মক্কায় পৌঁছেছেন। ৫২ বছর বয়সী এই ব্যক্তির নাম অ্যাডাম মোহাম্মদ। নিজ দেশ ছাড়াও নেদারল্যান্ডস, জার্মানি, চেক রিপাবলিক,
হাঙ্গেরি, রোমানিয়া বুলগেরিয়া, তুরস্ক, লেবানন, সিরিয়া, জর্ডান টানা প্রায় এক বছর হেঁটে (১১ মাস ২৬ দিন) তিনি সৌদি আরবে পৌঁছান।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়ঃ ২০২১ সালের পহেলা আগস্ট বৃটেনের উলভারহ্যাম্পটনের নিজ বাড়ি
থেকে পদযাত্রা শুরু করে প্রতিদিন গড়ে ১৭.৮ কিলোমিটার পথ হেঁটে গত ২৬ জুন তিনি মক্কার আয়েশা মসজিদে পৌঁছান।

হজযাত্রী, স্থানীয় বাসিন্দাদের অনেকে এবং যুক্তরাজ্য থেকে বিমানে করে আসা তার দুই কন্যা তাকে পবিত্র নগরীতে স্বাগত জানায়। মোহাম্মদ বলেন, “আমি আমার যাত্রা শেষ করতে পেরে খুব খুশি। সৌদি আরব এবং অন্যান্য দেশের মানুষের ভালোবাসা পেয়ে, তাদের উদারতা এবং এভাবে স্বাগত জানানো দেখে আমি অভিভূত। আমি হজ পালন করতে খুব আগ্রহী কারণ হজ আমার জীবনের সবচেয়ে বড় স্বপ্ন।”

আরাফাত ময়দানে  দাঁড়িয়ে  কী করবেন সে সম্পর্কে মোহাম্মদ বলেন, “আমি এই যাত্রাকে সম্ভব করার জন্য এবং হজ করতে আমার সর্বকালের ইচ্ছেপূরণের জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাব। যাত্রাটা সহজ ছিল না কিন্তু আল্লাহ এবং মানবতার জন্য আমাকে সবকিছু ছাড়তে হয়েছে। করোনাভাইরাস মহামারীর পরিপ্রেক্ষিতে যখন থেকে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল তখন থেকেই আমি পবিত্র কোরআন তেলাওয়াত করছিলাম। একদিন হঠাৎ করেই আমার ঘুম ভেঙ্গে গেল এবং আমার ভেতরের কিছু একটা বললো যে, আমাকে নিজ বাসা থেকে পায়ে হেঁটে মক্কা যেতে হবে। আমি সেই আহবান উপেক্ষা করতে পারিনি এবং সেটি পূরণের সিদ্ধান্ত নিয়ে ফেলি।”

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক-এ নিজের ২ কোটি ৮০  লাখ ‘লাইক’ থাকলেও মোহাম্মদ জানান যে, তার এই যাত্রা খ্যাতির জন্য নয়, বরং ধর্মের জন্য ছিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.