স্বাস্থ্যমন্ত্রী ও তিন ডেপুটিকে বরখাস্ত গুয়েতেমালায়

স্বাস্থ্যমন্ত্রী হুগো মনরয় এবং তার তিন ডেপুটিকে পদ থেকে সরিয়ে দিয়েছে গুয়েতেমালা সরকার। তাদের পরিবর্তে এসব পদে নতুন ব্যক্তিদের নাম ঘোষণা করেছে প্রেসিডেন্টের অফিস। নতুন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন অ্যামেলিয়া ফ্লোরেস। কি কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে বলা হয় নি। তবে করোনা ভাইরাস মহামারি মোকাবিলা, পিপিই কেনায় ব্যক্তিগত সংশ্লিষ্টতা এবং স্বাস্থ্যকর্মীদের বেতন নিয়ে তারা কড়া সমালোচনার মুখে ছিলেন বিদায়ী স্বাস্থ্যমন্ত্রী। গত জানুয়ারিতে স্বাস্থ্যন্ত্রীর দায়িত্ব নেন হুগো মনরয়। কিন্তু করোনা ভয়াবহতায় তার ব্যবস্থাপনা নিয়ে আছে বিস্তর সমালোচনা। ফলে তাকে এই পদ থেকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট আলেজানদ্রো গিয়াম্মাত্তি।

দেশে যখন করোনা ভাইরাস সংক্রমণ তীব্র আকার ধারণ করছে তখন এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা, বার্তা সংস্থা পিটিআই।
উল্লেখ্য হুগো মনরয়ের বিরুদ্ধে ফেডারেল আইনপ্রণেতারা বহুবার অভিযোগ তুলেছেন। তারা তাকে বার বার জিজ্ঞাসাবাদের আহ্বান জানিয়েছেন। তাদের অভিযোগ, করোনা মহামারির সময়ে স্বাস্থ্যখাতের বাজেট স্বাস্থ্য মন্ত্রণালয় একেবারেই খরচ করছেনা বলেই মনে মনে হচ্ছে। তার সময়কালে সরকারি স্বাস্থ্যখাতের ডাক্তাররা বিক্ষোভ করেছেন। তারা বলেছেন, তাদের পাওনা দেয়া হচ্ছে না। অন্যদিকে হাসপাতালে উপচে পড়ছে করোনা রোগী। এতে ফুটে উঠেছে গুয়েতেমালায় করোনার এক ভয়াবহ চিত্র। এ দেশটিতে সরকারি হিসাব অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১১ হাজার মানুষ। মারা গেছেন ৪৪৯ জন। অন্যদিকে ব্যবসায়ী সম্প্রদায় থেকে বিধিনিষেধ শিলিথ করার জন্য ক্রমশ চাপ বৃদ্ধি পাচ্ছে প্রেসিডেন্ট গিয়াম্মাতির ওপর।

You might also like

Leave A Reply

Your email address will not be published.