সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করলো জাতীয় প্রত্নসম্পদ রক্ষা পরিষদ

দেশের প্রত্নতাত্ত্বিক গবেষণার অন্যতম পুরোধা আ ক ম যাকারিয়ার ১০৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করেছে জাতীয় প্রত্নসম্পদ রক্ষা পরিষদ।

রাজধানীর গ্রিন রোডস্থ পরিষদ কার্যালয়ে ২রা অক্টোবর সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে এ খাবার বিতরণ করা হয়।

প্রয়াত আ ক ম যাকারিয়ার জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রত্নসম্পদ রক্ষা পরিষদের প্রতিষ্ঠাতা ও ডিসকভারি চ্যানেল খ্যাত বিশ্ব রেকর্ডধারী সুপারহিউম্যান গ্র্যান্ডমাস্টার আচার্য ইউরি বজ্রমুনি।

অনুষ্ঠানে এম এ কে ইউরি উপস্থিত সুধীজনদের উদ্দেশ্যে প্রত্নসম্পদ রক্ষায় প্রয়াত আ ক ম জাকারিয়ার অসামান্য অবদানের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘আ ক ম জাকারিয়া প্রত্নসম্পদ রক্ষায় নিঃস্বার্থভাবে কাজ করেছেন। যুগে যুগে যেন তার মতো নিঃস্বার্থ মানুষ দেশের প্রত্নসম্পদ রক্ষায় এগিয়ে আসে।’

২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি ৯৭ বছর বয়সে মারা যান আ ক ম যাকারিয়া। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাবেক এই সভাপতি প্রত্নতত্ত্ব নিয়ে গবেষণার জন্য ২০১৫ সালে একুশে পদক পান। তার আগে ২০০৬ সালে পান বাংলা একাডেমি পুরস্কার।

২০০৭ সালে ফরাসী মিউজিয়াম ‘মুসে গিমে’ বাংলাদেশ থেকে অমূল্য প্রত্নসম্পদ সরিয়ে নেবার যে অশুভ পায়তারা করেছিল তার প্রতিবাদে এম এ কে ইউরি সর্ব প্রথম জাতীয় প্রেস ক্লাবের সামনে জরুরি অবস্থাকে উপেক্ষা করে গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করে প্রতিবাদ জানান। সেই কঠিন পরিস্থিতিতে এম এ কে ইউরির পাশে যে ৬ জন মানুষ সবার আগে সাহস নিয়ে দাঁড়িয়েছিলেন আ ক ম যাকারিয়া ছিলেন তাদের মধ্যে অন্যতম। পরে গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নিয়েছিলেন আরও ১৫জন বিশিষ্ট ব্যক্তি।

You might also like

Leave A Reply

Your email address will not be published.