সুপ্রিম কোর্ট দিবস আজ। সুপ্রিম কোর্ট দিবস কি?

আজ বুধবার (১৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস-২০১৯।

দিবসটি উপলক্ষে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহণে সুপ্রিম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে আজ বিকেল তিন টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক।

‘সুপ্রিম কোর্ট দিবস’ কি, তা নিয়ে রয়েছে ব্যাপক কৌতুহল। কেননা আর দশটি দিবসের মতো এ বিষয়ে জনসাধারণ সম্যক অবগত নয়। জেনে নেয়া যাক সুপ্রিম কোর্ট দিবস এর ইতিহাসঃ

বাংলাদেশ সুপ্রীম কোর্ট কে বলা হয় দেশের সর্বোচ্চ আদালত। বাংলাদেশের সংবিধানের ধারা ১০০-এর বিধান অনুযায়ী রাজধানী ঢাকার রমনা এলাকায় সুপ্রীম কোর্ট অবস্থিত। কিন্তু এটি হাইকোর্ট নামেই সমধিক পরিচিত, কেননা ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে এই ভবনে তৎকালীন পূর্ব পাকিস্তানের উচ্চ আদালতের কার্যক্রম পরিচালিত হতো।

আর স্বাধীন বাংলাদেশে প্রথম উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল ১৯৭২ সালের আজকের দিনটিতে অর্থাৎ ১৮ ডিসেম্বর। তাই ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতিবছর ‘১৮ ডিসেম্বর’ দিনটি ‘সুপ্রিম কোর্ট দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.