রাশিয়া ও ইউক্রেন থেকে ১২৬,০০০ টন গম কিনেছে মিশর

রাশিয়া-ইউক্রেন চলমান সংঘাতের মধ্যেই মিশর দুটি দেশ থেকে প্রায় ১২৬,০০০ টন গম কিনেছে। দেশটির সরবরাহ ও অভ্যন্তরীণ বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিটি দেশ থেকে প্রায় ৬৩,০০০ টন সমন্বিত চালানগুলো আসছে দিনগুলোতে মিশরীয় বন্দরে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

মিশর রোমানিয়া থেকেও প্রায় ৬৩,০০০ টন গম কিনেছে এবং সম্প্রতি ফ্রান্স থেকেও একটি চালান এসেছে বলে জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়। খবরটি নিশ্চিত করে সোমবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়ঃ

এই ঘোষণা এমন এক সময়ে এলো যখন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি স্থানীয় গম চাষীদের চলতি মৌসুমে উৎপাদন বাড়াতে উৎসাহিত করতে নতুন প্রণোদনা অনুমোদনের জন্য নিজ সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে বৈঠক করেছেন।

উল্লেখ্য, মিশর বিশ্বের বৃহত্তম গম আমদানিকারক দেশ এবং রাশিয়া ও ইউক্রেন থেকেই দেশটি বেশিরভাগ গম আমদানি করে থাকে। অন্যদিকে, বিশ্বের অন্যতম বৃহত্তম গম রফতানিকারক দেশ রাশিয়া এবং ইউক্রেন।

শুধু মিশরই নয়, রাশিয়া এবং ইউক্রেন থেকে নিজেদের প্রয়োজনের অধিকাংশ গম আমদানি করে থাকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোও। ইতিমধ্যে খাদ্য সংকটে থাকা দেশগুলোতে চলমান যুদ্ধের কারণে তাই গুরুতর খাদ্য সংকট দেখা যেতে পারে বলে আশংকা করা হচ্ছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.