যে কারণে দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করবে না নিসচা

এখন থেকে আর দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করবে না নিরাপদ সড়ক চাই বা নিসচা। সংস্থাটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এ তথ্য জানিয়েছেন। সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে ‘সড়ক দুর্ঘটনায় বিভ্রান্তিকর পরিসংখ্যান’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, সারা দেশে সড়ক, রেল ও নৌ দুর্ঘটনায় আহত নিহতের সংখ্যা নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ভিন্ন ভিন্ন পরিসংখ্যানে বিতর্ক তৈরি হচ্ছে, তাই নিরাপদ সড়ক চাই এ বছর থেকে দুর্ঘটনার পরিসংখ্যান জানাবে না।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১২ সাল থেকে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান ২০২২ সাল পর্যন্ত জাতির সামনে তুলে ধরেছে তার সংগঠন। কিন্তু যখন তারা দেখলেন তাদের দেখাদেখি অনেকে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন করছে এবং নানা বিতর্ক তৈরি হচ্ছে- তখন এ বছর এসে ২০২৩ সালের পরিসংখ্যান আর তুলে না ধরার সিদ্ধান্ত নিয়েছি।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা প্রতিনিয়ত সরকারের কাছে একটি দাবি জানিয়ে এসেছি, কোনো বেসরকারি সংগঠন বা কোনো ব্যক্তির পক্ষে প্রকৃত চিত্র তুলে আনা সম্ভব নয়। এর জন্য সরকারের একটি সার্বক্ষণিক মনিটরিং সেল এবং লোকবলের প্রয়োজন রয়েছে। এছাড়াও প্রযুক্তিগত ডেভেলপমেন্টেরও দরকার রয়েছে- যা কোনো ব্যক্তি উদ্যোগে করা সম্ভব নয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.