মার্কিন নিষেধাজ্ঞায় আসাদপত্নী আসমা

রোজ অব ডেজার্ট খ্যাত আসমা আল-আসাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে প্রায় এক দশক ধরে চলমান যুদ্ধে ধসে পড়েছে অর্থনীতি। এরইমধ্যে আরো চাপ বাড়াতে নয়া নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। যখন সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে দামেস্ক একেরপর এক সফলতা অর্জন করে চলেছে তখনই এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এশিয়া নিউজ জানিয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার স্ত্রী আসমা আসাদসহ ৩৯ জন ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আসমা আল-আসাদের জন্য এটিই বিশ্বের কোনো রাষ্ট্রের প্রথম নিষেধাজ্ঞা। এর ফলে তার কোনো স¤পত্তি যুক্তরাষ্ট্রে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে এবং দেশটিতে তার প্রবেশ নিষিদ্ধ হয়ে যাবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে নতুন এ নিষেধাজ্ঞার কথা ঘোষোনা করেন।

এতে তিনি বলেন, নতুন নিষেধাজ্ঞার আওতায় ট্রাম্প প্রশাসন সিরিয়ার বিরুদ্ধে আরো অনেক নিষেধাজ্ঞা আরোপ করবে। এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সিরিয়ার উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যার আওতায় রয়েছে দেশটির বহু কোম্পানি ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এর অনেক স¤পদ জব্দও করা হয়েছে। এছারা সিরিয়ায় প্রয়োজনীয় ঔষদের সরবরাহও বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.