ভারতে ডায়াবেটিস রোগী ১০ কোটির বেশি

গোটা ভারতে ১০ কোটি ১০ লাখের বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ২০১৯ সালেও এ সংখ্যা ছিল সাত কোটির মতো। যুক্তরাজ্যের ল্যানসেট জার্নালে প্রকাশিত ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া’র।

ভারতের আরও ১৩ কোটি ৬০ লাখ অর্থাৎ ১৫ দশমিক ৩ শতাংশ মানুষ ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় আছেন।

ডায়াবেটিসের লাগাম টানতে রাজ্য ধরে ধরে আলাদা আলাদা কর্মকৌশল নিয়ে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে গবেষণাপত্রে। কম সুযোগ-সুবিধা সংবলিত রাজ্যগুলোতে ডায়াবেটিসের মাত্রা বেশি। আগামী কয়েক বছরে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অরুণাচল ও বিহার রাজ্যে ডায়াবেটিস ব্যাপকভাবে বাড়তে পারে বলে উল্লেখ করেছেন গবেষকেরা।

গোয়ায় ২৬ দশমিক ৪ শতাংশ, পন্ডুচেরিতে ২৬ দশমিক ৩ শতাংশ ও কেরালায় সাড়ে ২৫ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। জাতীয়ভাবে রাজ্যগুলোতে গড়ে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১১ দশমিক ৪ শতাংশ।

ভারতে আর শিক্ষা-দীক্ষা ও অর্থনৈতিকভাবে এগিয়ে যেসব রাজ্য, সেখানে ডায়াবেটিস তুলনামূলক কম।

২০০৮ সালের ১৮ অক্টোবর থেকে ২০২০ সালের ১৭ ডিসেম্বর পর্যন্ত সময়ে গ্রাম ও শহরের ১১ লাখ ভারতীয়র তথ্য নিয়ে গবেষণাটি করা হয়েছে।

মাদ্রাজ ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও গবেষণাপত্রটির অন্যতম লেখক ডা. রঞ্জিত মোহন অঞ্জনা বলেন, ‘৪ দশমিক ৮ শতাংশ নিয়ে সবচেয়ে কম ডায়াবেটিস উত্তরপ্রদেশে। তবে সেখানে ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় থাকা মানুষের সংখ্যা ১৫ দশমিক ৩ শতাংশ। মধ্যপ্রদেশে একজন ডায়াবেটিস রোগীর বিপরীতে তিনজন ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় আছে। সিকিম খানিকটা ব্যতিক্রম, সেখানে ডায়াবেটিস ও ডায়াবেটিসপূর্ববর্তী অবস্থার মানুষ উভয়ই বেশি। কারণটা আমাদের খুঁজে বের করতে হবে।’

You might also like

Leave A Reply

Your email address will not be published.