ভারতকে ধন্যবাদ জানালো রাশিয়া

‘ইউক্রেন সংকটে ভারসাম্যপূর্ণ’ অবস্থানের জন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া। নয়াদিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ বুধবার বলেছেন, ইউক্রেনের সঙ্কটে ভারসাম্যপূর্ণ অবস্থানের জন্য রাশিয়া ভারতের কাছে কৃতজ্ঞ এবং নয়াদিল্লি সেটার গভীরতা বুঝতে পারে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এর বরাতে রাশিয়ান সংবাদ সংস্থা তাস জানায়- ডেনিস আলিপভ বলেছেন, “আমরা ভারতের কৌশলগত অংশীদার। জাতিসংঘে প্রদর্শিত ভারসাম্যপূর্ণ অবস্থানের জন্য আমরা ভারতের কাছে কৃতজ্ঞ। ভারত এই সংকটের গভীরতা বুঝতে পারে।”

গত ২৫ ফেব্রুয়ারি ইউক্রেন থেকে রুশ সেনাদের দ্রুত সরিয়ে নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছিল রাশিয়া। সেখানে ভোটাভুটিতে অংশ নিয়ে ১৫ দেশের মধ্যে খসড়ায় সমর্থন জানায় ১১টি দেশ। যে তিন দেশ ভোট দেওয়ায় বিরত ছিল, তাদের মধ্যে চীন ও সংযুক্ত আরব আমিরাতের সাথে ছিল ভারতও।

ওদিকে, দু’দিনের বিতর্কের পর বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেনে শান্তি ফেরাতে ১৪১-৫ ভোটে পাস হওয়া ওই প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, চীনসহ মোট ৩৪ রাষ্ট্র।

You might also like

Leave A Reply

Your email address will not be published.