বাংলাদেশ মানবাধিকার কমিশন থেকে ‘কমিশন’ শব্দ ব্যবহারে আদালতের নিষেধাজ্ঞা বহাল

বেসরকারি মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) নাম ব্যবহারের ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিএইচআরসি’র করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে বাংলাদেশ মানবাধিকার কমিশন নাম ব্যবহারের ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ রবিবার এ আদেশ দিয়েছেন বলে জানা গেছে। আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ওজি উল্লাহ। তবে তিনি শুনানিতে অংশ নেননি। তিনি আদালতে বলেন, শুনানির জন্য আবেদনকারীপক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট বাকীর উদ্দিন ভুইয়া।

‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’-এর নামের সঙ্গে ‘কমিশন’ শব্দ এবং সংক্ষিপ্ত নাম ‘বিএইচআরসি’(বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন) ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আবু হানিফ। এ আবেদনে গত ২৯ জুন হাইকোর্ট এক আদেশে ‘কমিশন’ শব্দ এবং সংক্ষিপ্ত ইংরেজি নাম বিএইচআরসি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দেন।

‘কমিশন’ শব্দটি রাষ্ট্রীয় মানবাধিকার সংগঠন জাতীয় মানবাধিকার কমিশন (ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন-এনএইচআরসি) এর সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় আদালত এ নিষেধাজ্ঞা দেন। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে বাংলাদেশ মানবাধিকার কমিশন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। চেম্বার জজ আদালত গতবছর ৭ জুলাই শুনানি শেষে হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.