ফের ভূমিকম্প! ৩২ বার কেঁপে উঠল তুরস্ক

শক্তিশালী ভূমিকম্পের ক্ষত কাটিয়ে না উঠতেই তুরস্কে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার রাত ৮টা ৪ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশে আরেকটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। এরপর আরও ৩২টি পরাঘাতে কেঁপে উঠেছে তুরস্কের ওই অঞ্চল।

দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, গত রাতের ভূমিকম্পের পর ৩২টি পরাঘাত অনুভূত হয়েছে। এর মধ্যে একটির মাত্রা ছিল ৫ দশমিক ৮। শুধু তুরস্ক নয়, পাশের দেশ সিরিয়া, লেবানন ও মিসরেও ভূকম্পন অনুভূত হয়েছে।

নতুন করে ভূমিকম্পেপ আরও তিনজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৬৮০ জন। সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে এ ভূমিকম্প হয়।

এর আগে ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে এখন পর্যন্ত ৪৭ হাজারের বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে শুধু তুরস্কেই ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ওই ভূমিকম্পের পর থেকে এখন পর্যন্ত তুরস্কে ছয় হাজারের বেশি পরাঘাত অনুভূত হয়েছে বলে জানিয়েছে এএফএডি।

বিষয় : তুরস্কে ভূমিকম্প তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প

আরও পড়ুন

সমকাল সকালের বুলেটিন
সমকাল সকালের বুলেটিন
তুরস্কে ফের ভূমিকম্পে ৩ জন নিহত, আহত ৬ শতাধিক
তুরস্কে ফের ভূমিকম্পে ৩ জন নিহত, আহত ৬ শতাধিক
দীর্ঘমেয়াদি সহায়তার প্রতিশ্রুতি ব্লিংকেনের
দীর্ঘমেয়াদি সহায়তার প্রতিশ্রুতি ব্লিংকেনের
তুরস্কে ভূমিকম্প: ‘মারাত্মক মানসিক চাপে মানুষজন’
তুরস্কে ভূমিকম্প: ‘মারাত্মক মানসিক চাপে মানুষজন’

SAMAKAL APP | YOUTUBE

মন্তব্য করুন

অতিরিক্ত খেলার কারণেই চোটে পড়েন নেইমার

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২৩ । ১১:৪৬ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২৩ । ১১:৪৬

ছবি- গোলডটকম
ছবি- গোলডটকম

লিলের বিপক্ষে ভালোই ছন্দে ছিলেন নেইমার। এমবাপ্পেকে দিয়ে দলের প্রথম গোলটি করিয়েছেন। এরপর নিজে গোল করে ব্যবধান বাড়িয়েছেন। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে চোট পেয়ে কাঁদতে কাঁদতে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন ব্রাজিলিয়ান এ তারকা।

স্ক্যানে দেখা গেছে, কাতার বিশ্বকাপে যেখানে চোট পেয়েছিলেন, সেই একই জায়গায় আঘাত পেয়েছেন তিনি। এ চোটের কারণে বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে তার খেলা অনেকটাই অনিশ্চিত। আরও নির্মম বিষয় হচ্ছে, নেইমারের এ চোট নিয়ে ভীষণ ট্রল হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

তারকা এ ফরোয়ার্ডের বর্তমান অবস্থা জানাতে বিবৃতিতে পিএসজি কর্তৃপক্ষ জানান, এমআরআই স্ক্যানে কোনো চিড় ধরা পড়েনি। তবে মচকে যাওয়ার কারণে গোড়ালি ফুলে রয়েছে। নেইমারকে আরও ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর পরই তারা বলতে পারবে, কবে তিনি মাঠে ফিরতে পারবেন। কাতার বিশ্বকাপেও ডান পায়ের গোড়ালিতেই চোট পেয়েছিলেন নেইমার।

ব্রাজিলিয়ান এ তারকা ভীষণ চোটপ্রবণ। তবে এবারের চোটের পেছনে কোনোভাবেই ভাগ্যকে দায়ী করছেন না পিএসজি কোচ ক্রিস্টোফান গালতিয়ার। ঠাসা সূচির জেরে এই চোট বলেই দৃঢ়তার সঙ্গে জানান ফরাসি এ কোচ, ‘এটা দুর্ভাগ্য নয়। খেলোয়াড়দের চোটের পেছনে সব সময়ই একটা কারণ থাকে। এবারের কারণ হলো ঠাসা সূচি। এটা কখনোই হঠাৎ করে আসা কিছু নয়। তার চোটের তীব্রতা কতখানি সেটা জানতে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।’ ৮ মার্চ বায়ার্ন মিউনিখের মাঠে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় লেগে তাঁকে পাওয়ার চেষ্টা করছে পিএসজি।’

আরও পড়ুন

গোড়ালি মচকে নেইমারের আবেগী বার্তা
গোড়ালি মচকে নেইমারের আবেগী বার্তা
মাঠে নেমেই গোলের পর ইনজুরিতে নেইমার
মাঠে নেমেই গোলের পর ইনজুরিতে নেইমার
৬৭৪ কোটি পেলে নেইমারকে বেচে দেবে পিএসজি
৬৭৪ কোটি পেলে নেইমারকে বেচে দেবে পিএসজি
নেইমারকে কিনতে চেলসি ও পিএসজি প্রেসিডেন্টের বৈঠক!
নেইমারকে কিনতে চেলসি ও পিএসজি প্রেসিডেন্টের বৈঠক!
Download Samakal App

Subscribe Youtube

মন্তব্য করুন

© সমকাল ২০০৫ – ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

বিজ্ঞাপন মূল্য তালিকা | PRIVACY POLICY | TERMS OF USE

SAMAKAL ALL RIGHTS RESERVED

You might also like

Leave A Reply

Your email address will not be published.