ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা

ফিফা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পাওয়ার প্রায় তিন মাস পরেও শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি জয়ে এগিয়ে আছে লা আলবিসেলেস্তে। এতেই শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা।

বৃহস্পতিবার (২৯ জুন) বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে।

র‍্যাঙ্কিংয়ের পরের দুটি অবস্থানেও নেই কোনো পরিবর্তন। যথারীতি আর্জেন্টিনার পেছনে আছে গত আসরের রানার্সআপ ফ্রান্স। সবশেষ আন্তর্জাতিক বিরতিতে ফলাফল খুব ভালো না হলেও তিনেই আছে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

তাদের পেছনে ইংল্যান্ড ও বেলজিয়াম, ক্রোয়েশিয়া (ষষ্ঠ) এবং নেদারল্যান্ডস (সপ্তম, মাইনাস ১)। নতুন কনকাকাফ নেশনস লিগ চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্র (১১ তম) শীর্ষ দশের কাছাকাছি রয়েছে, যেখানে স্পেন (দশম) তাদের উয়েফা নেশনস লিগ জয়ের জন্য ধন্যবাদ জানাতে সক্ষম হয়েছে।

কাতার বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা চলতি মাসে এশিয়া সফরে প্রীতি ম্যাচ খেলে দুটি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারায় মেসি-দি মারিয়ারা। পরের ম্যাচে একই ব্যবধানে ইন্দোনেশিয়ার বিপক্ষে জয় পায় আর্জেন্টিনা।

জুনে হওয়া ইউরো ২০২৪-এর বাছাইয়ের দুই ম্যাচের দুটিতেই জেতে ফ্রান্স। বর্ণবাদ বিরোধী অভিযানে ভিনিসিউসের সমর্থনে গিনি ও সেনেগালের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে ব্রাজিল। গিনির বিপক্ষে প্রথম ম্যাচে ৪-১ গোলে জয় পেলেও সেনেগালের কাছে ৪-২ গোলে হেরে যায় ব্রাজিল।

র‍্যাঙ্কিংয়ে সেরা দশে আর কোনো পরিবর্তন নেই। চলমান সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে দারুণ খেলে সেমি-ফাইনালে জায়গা করে নিলেও বাংলাদেশ আছে আগের মতোই ১৯২ নম্বর স্থানে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.