নিজের টাকায়ই পদ্মা সেতু: দিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী

সম্পূর্ণ নিজের টাকায় পদ্মা সেতু নির্মাণ করেছে বাংলাদেশ। আর এর মাধ্যমে বাংলাদেশ তার সক্ষমতাও দেখিয়েছে। শনিবার নয়াদিল্লি সফরে গিয়ে এক অনুষ্ঠানে এ কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সঙ্গে মিলে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন ওই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে বাংলাদেশে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীসহ ভারতীয় ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে চীনের কৌশলগত পরিকল্পনা ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই)’ আওতায় পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে—মহল বিশেষের এমন প্রচারণা নাকচ করে। পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট জানায়, বাংলাদেশ তার নিজের অর্থেই পদ্মা বহুমুখী সেতু নির্মাণ করেছে। সেখানে চীনা বিআরআইর টাকা নেই।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন গতকাল নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের মধ্যে আরো অর্থনৈতিক সহযোগিতা ও সমন্বয়ের ওপর জোর দেন। প্রস্তাবিত ‘সমন্বিত অর্থনৈতিক অংশীদারি চুক্তি (সেপা)’ দুই দেশের জন্যই লাভজনক হবে বলে তিনি জানান।

পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ মোংলা ও মীরেরসরাই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভারতীয় বিনিয়োগকারীদের বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি বলেন, একসময়ে দুর্ভিক্ষ, খাদ্যাভাব ও ঋণনির্ভরতার দেশ হিসেবে পরিচিত বাংলাদেশ এখন স্বনির্ভর। এটি এখন বিশ্বের অন্যতম বৃহৎ চাল, সবজি, ফল ও মাছ উৎপাদনকারী দেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একসময়ের তলাবিহীন ঝুড়ি’ নামের পরিচিত বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এখন বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ। ২০৩৫ সালে এ দেশ বিশ্বের ২৫তম বৃহত্ অর্থনীতিতে পরিণত হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.