ডেঙ্গু: ৭৫ শতাংশ ডেন-২ এ আক্রান্ত

সারা দেশে ডেঙ্গুতে গত এক দিনে একজন ব্যাংক কর্মকর্তাসহ ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময় হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৫৯৪ জন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক লাখ ১০ হাজার ২২৪ জন। মৃত্যু ৫২৮ জনের।

ব্যাংকারসহ ১৪ জনের মৃত্যু, ৭৫% ডেন-২ এ আক্রান্তগতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এমন তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। চিকিৎসকরা বলেছেন, ৭৫ শতাংশ রোগী ডেঙ্গুর চারটি ধরনের মধ্যে ডেন-২ দ্বারা আক্রান্ত।

গতকাল সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ব্যাংক কর্মকর্তা ফারজানা শারমিন। তিনি প্রাইম ব্যাংকের নির্বাহী কর্মকর্তা ছিলেন।

গত সোমবার তাঁকে ডেঙ্গুতে আক্রান্ত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। ফারজানা শারমিন দৈনিক সমকালের যুগ্ম বার্তা সম্পাদক জাহেদ আলম রুবেলের সহধর্মিণী। কালের কণ্ঠ’র সাবেক মফস্বল সম্পাদক তিনি।

ফাতিমা রিদ্বীন (৯) ও আইয়ান তিহান (৪) নামে তাঁদের দুই শিশুসন্তান রয়েছে।

পরিবারটির একজন শুভানুধ্যায়ী ফেসবুকে লিখেছেন, ‘মা যখন শীতল গাড়িতে সকালে বাসায় এলেন, তখন কিছুই বুঝতে পারল না শিশু দুটি। ঘুম ভাঙা চোখে তিহান শুধু তাকিয়ে থাকল। তার বড় বোন রিদ্বীন অনেকটা ভয়ার্ত ও উৎকণ্ঠিত।’

ঢাকার বাইরে রোগী বেশি

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ঢাকায় ৭০৩ জন ও ঢাকার বাইরে ৮৯১ জন রয়েছে।

বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছে সাত হাজার ৯৩৪ জন। এর মধ্যে ঢাকার তিন হাজার ৭৫৫ জন। ঢাকার বাইরে চার হাজার ১৭৯ জন।

চলতি আগস্টে ৫৮ হাজার ৩৯২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭৭ জনের। অধিদপ্তর জানিয়েছে, চলতি বছর ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ঢাকার ৫২ হাজার ৬৫৬ জন ও ঢাকার বাইরের ৫৭ হাজার ৫৬৮ জন। ঢাকার বাইরে চট্টগ্রাম ও বরিশালে সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে। চলতি বছর ডেঙ্গুতে মারা যাওয়া ৫২৮ জনের মধ্যে ঢাকায় ৩৯১ জন, ঢাকার বাইরে ১৩৭ জন।

৭৫% রোগী ডেন-২ দ্বারা আক্রান্ত

চিকিৎসকদের মতে, ডেঙ্গুর চারটি ধরন রয়েছে। এগুলো হলো ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীদের ৭৫ শতাংশই ভাইরাসটির ডেন-২ দ্বারা সংক্রমিত হচ্ছে বলে জানিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি অ্যান্ড মেডিসিন রেফারেল সেন্টার। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ শাহেদ আলী জিন্নাহ কালের কণ্ঠকে জানান, ওই প্রতিষ্ঠানটিতে প্রতিদিন ১০০ থেকে ১৫০টি নমুনা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে ২০০ নমুনা পরীক্ষা করে ১৫১টিতে ডেন-২ পাওয়া গেছে। শতকরা হিসাবে যা ৭৫.৫ শতাংশ। এ ছাড়া ডেন-৩ মিলেছে ১৮ শতাংশের নমুনায় এবং ৬ শতাংশ নমুনায় শনাক্ত হয়েছে ডেন-২ ও ৩।

You might also like

Leave A Reply

Your email address will not be published.