ডেঙ্গু রোগীর জন্য এখনো অনেক বেড খালি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গু চিকিৎসা দেওয়ার জন্য সব ব্যবস্থা আছে। ঢাকা শহরেই শুধু তিন হাজার বেড রাখা আছে, দুই হাজার বেড ভর্তি আছে। সারা দেশে পাঁচ হাজার বেড রেডি রাখার জন্য বলেছি, অনেক বেড এখনো খালি আছে।

শনিবার বেলা ১১টার দিকে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, হঠাৎ করেই ডেঙ্গু রোগী বেড়ে গেছে সারা দেশে ১০ গুণ। সে জন্য পর্যাপ্ত স্যালাইন প্রস্তুত রাখার কথা বলা হয়েছে।
যারা বাংলাদেশে স্যালাইন তৈরি করে তাদের বলেছি, তারা যেন ফুল প্রোডাকশন করে। সব ওষুধ কোম্পানি মিলেও যদি এত স্যালাইন উৎপাদন করতে না পারে, তা হলে নির্দেশনা দেওয়া হয়েছে প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করতে পারবে।

তিনি বলেন, এখনো ডেঙ্গু মাত্রারিক্ত আছে। এখন পর্যন্ত সারা দেশে ৮০ হাজার ডেঙ্গু রোগী পেয়েছি। গত বছর কম ছিল, তার আগে একটু বেশি ছিল। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৭৩ জন। এটা আমি মনে করি অনেক বেশি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু রোগী কমাতে হলে মশা কমাতে হবে, মশা কমলে মশার কামড় কমবে, ডেঙ্গু রোগী হবে না। সিটি করপোরেশন ও পৌরসভাকে আহ্বান করেছি তারা যাতে ভালো করে স্প্রে করে। সরকারি হাসপাতালগুলোতে কিট সংকট নেই। সাপ্লাইয়ে যদি কম দেখে বা ঘাটতি দেখে, তাদের প্রয়োজনে বাইরে থেকে ক্রয় করতে পারবেন এ রকম বরাদ্দ দেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রেহেনা আক্তার, সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, আওয়ামী লীগের সহসভাপতি মেয়র মো. রমজান আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুলতানুল আজম খান আপেল প্রমুখ।

You might also like

Leave A Reply

Your email address will not be published.