চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগের নিন্দা পুতিনের

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশটিতে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে ব্যাপক চাপের মধ্যে রয়েছেন। এরইমধ্যে তিনি অভিযোগ তুলেছেন যে, চীন কোভিড-১৯ সম্পর্কে বিশ্বকে জানাতে দেরি করার কারণেই আজ এত বড় মহামারির মুখে পড়তে হয়েছে বিশ্বকে। এ নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে চীনের অবস্থানকে সমর্থন দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উলটো কোভিড-১৯ নিয়ে চীনের ভূমিকার প্রশংসা করেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপ করেছেন ভ্লাদিমির পুতিন। এতে তিনি ট্রাম্পের এমন দাবির নিন্দা জানান। পুতিন এসময় যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ করে বলেন, ভারসাম্যপূর্ণ ও কার্যকর পদক্ষেপ নেয়ায় বরঞ্চ চীনে করোনার বিস্তার স্থিতিশীল ছিল। চীনা প্রেসিডেন্টও করোনা সংকট নিয়ে রাজনীতি করার মার্কিন প্রচেষ্টাকে ব্যাপক ক্ষতিকর বলে মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই রাজনৈতিক অবস্থান করোনা মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে ক্ষতির কারণ হবে।
রুশ প্রেসিডেন্ট এর সঙ্গে যোগ করেন, করোনা ভাইরাস নিয়ে চীনের দুর্নাম করার ব্যাপারে কারো কারো চেষ্টা গ্রহণযোগ্য নয়। এ ভাইরাস মোকাবেলায় তিনি চীন রাশিয়ার মধ্যেকার সহযোগিতামূলক সম্পর্কের কথা উল্লেখ করেন পুতিন। বিশেষজ্ঞ চিকিৎসকসহ ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম বিনিময়ে উভয় দেশই আগ্রহ প্রকাশ করে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.