চার বছর পর বাংলাদেশিরা বাহরাইনের ভিসা পাচ্ছেন

চার বছর বন্ধ থাকার পর আবারও বাংলাদেশিদের ভিসা দেওয়া শুরু করছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। শিগগিরই ভিসা দেওয়া শুরু হবে বলে এক ফেসবুক লাইভে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম। ২০১৮ সাল থেকে বাংলাদেশিদের জন্য সব ধরনের ভিসা দেওয়া বন্ধ রাখে বাহরাইন সরকার। রাষ্ট্রদূত নজরুল ইসলাম জানান, প্রথম দফায় ভিসা দেওয়া হবে ১৬১ জন প্রবাসী বাংলাদেশিকে। যারা করোনা মহামারির সময় দেশে যাওয়ার পর আর বাইরাইনে কাজে ফিরে যেতে পারেননি।

সম্প্রতি মানামায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস বাহরাইন সরকারের ইতিবাচক ইঙ্গিত পাওয়ার পর দেশটিতে ফিরতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের নিবন্ধন কার্যক্রম শুরু করে। ইতিমধ্যে ৯৬৭ জন প্রবাসী কর্মী বাহরাইনে ফেরার জন্য অনলাইনে নিবন্ধন করেন। রাষ্ট্রদূত জানান, আমরা ৯৬৭ কর্মীর নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি। মাত্র ১৬১ জনের নিয়োগকর্তা তাদের আবারও নিয়োগ দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। ঐ ১৬১ জনকে শুরুতে ভিজিট ভিসা দেওয়া হবে। বাহরাইনে যাওয়ার পর নিয়োগকর্তার মাধ্যমে সেটাকে ওয়ার্ক ভিসায় রূপান্তর করে সেন্ট্রাল পপুলেশন রেজিস্ট্রেশন (সিপিআর) করা যাবে।

তিনি বলেন, যারা প্রথম দফায় নির্বাচিত হননি, তাদের জন্যও আশা শেষ হয়ে যায়নি। নিয়োগকর্তারা সম্মত হলে আমরা তাদের ফেরানোর বিষয়েও বাহরাইন সরকারকে অনুরোধ করব। আর যারা ফ্যামিলি ভিসায় পরিবারের সদস্যদের নিতে আগ্রহী, সেসব প্রবাসী বাংলাদেশিকে পরিবারের সদস্যদের নাম, পরিচয় ও পাসপোর্ট নম্বর উল্লেখ করে দূতাবাসের ইমেইলে পাঠানোর পরামর্শ দিয়েছেন তিনি।

You might also like

Leave A Reply

Your email address will not be published.