গ্রামীণ স্বাস্থ্যসেবা: ২৫০০ কোটি টাকার ওষুধ কেনা হচ্ছে

দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৪,২০০টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকার ওষুধ কিনছে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগ।

সূত্র জানায়, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে ২০২২-২০২৩ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় সরকারি প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এই ওষুধ কেনা হবে।

সূত্র জানায়, সিবিএইচসি’র আওতায় দেশের সব উপজেলায় মোট ১৪,২০০টি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। লাইন ডিরেক্টর, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার কর্তৃক গত ৬ মার্চ এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৭ প্রকার ওষুধ সম্বলিত প্রতি বক্সে ২২,১৬৪.৯৬১০ টাকা হিসেবে মোট ১,১২,৭৯০ বক্স ওষুধ ক্রয়ের প্রস্তাব স্বাস্থ্য সেবা বিভাগে পাঠানো হয়।

সূত্র জানায়, চলতি ২০২২-২০২৩ অর্থবছরে ওষুধ সরবরাহের জন্য সিবিএইচসি ওপিতে জিওবি (উন্নয়ন) খাতে ২৫০ কোটি টাকার সংস্থান রয়েছে। ২০২২-২০২৩ অর্থবছরে কমিউনিটি ক্লিনিকের জন্য প্রকিউরমেন্ট প্ল্যানে ওষুধ ক্রয়ের বিষয়টি প্রশাসনিক অনুমোদন রয়েছে এবং সে অনুযায়ী বাজার যাচাই লক্ষ্যে কমিটি কর্তৃক ২৭ প্রকার ওষুধ ক্রয়ের লক্ষ্যে ২৪৯,৯৯,৯১,৯৪১.৭২ টাকার দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে। এছাড়া ২০২২-২০২৩ অর্থবছরের এডিপি বরাদ্দ অনুযায়ী বিভাজন অনুমোদন করা হয়েছে।

সূত্র জানায়, অর্থের সংস্থান অনুযায়ী ১৪,২০০টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে কমিউনিটি ক্লিনিকের জন্য অনুমোদিত তালিকার সব ওষুধ এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) থেকে ক্রয়ের সরকারি নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

সূত্র জানায়, ইডিসিএল কর্তৃক গত ২৭ ফেব্রুয়ারি ২৭ ধরনের ওষুধের একক দর সংশোধিত প্রস্তাব দাখিল করে। প্রস্তাবিত ওষুধের মোট মূল্য ২৪৯,৯৯.৯১,৯৪১ টাকা। ৭.৫ শতাংশ কমে নেগোশিয়েশনে প্রতি বক্সের মূল্য ২৩,৯৬২.১২ টাকার জায়গায় ২২,১৬৪.৯৬১০ টাকা হওয়ায় মোট মূল্য দাঁড়ায় ২৪৯,৯৯,৮৫,৯৫১.১৯ টাকা।

ইডিসিএল কর্তৃক প্রস্তাবিত ২৪৯,৯৯,৯১,৯৪১.৭২ টাকার ওপর দরপত্র মূল্যায়ন কমিটি ৭.৫ শতাংশ নেগোশিয়েশনের কারণে ১৮,৭৪,৯৯,৩৯৫.৬২ টাকা সাশ্রয় হওয়ায় নেগোশিয়েশর কমিটির সভায় সাশ্রয়কৃত অর্থ দিয়ে সারা দেশে চলমান কমিউনিটি ক্লিনিকে ওষুধের চাহিদা বিবেচনায় ২৭ প্রকার ওষুধ সন্বলিত অতিরিক্ত আরও ৮,৪৫৯ বক্স ওষুধ ক্রয়ের সিদ্ধান্ত হয়।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.