করোনাভাইরাস: মোট মৃতের ৯৭ শতাংশ ত্রিশোর্ধ্ব

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ মহামারি করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। শনাক্তের ১০ দিন পর করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। গত বছরের ১৮ মার্চ থেকে সোমবার (৫ এপ্রিল) পর্যন্ত মোট ৯ হাজার ৩১৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ সাত হাজার চারজন (৭৫ দশমিক ১৭ শতাংশ) ও নারী দুই হাজার ৩১৪ জন (২৪ দশমিক ৮৩ শতাংশ)।

করোনায় মোট মৃতদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, প্রায় ৯৭ শতাংশের বয়স ৩০ বছরের বেশি। বাকি মাত্র ৩ শতাংশের কিছু বেশি মৃত্যু হয়েছে শূন্য থেকে ৩০ বছর বয়সীদের।

সোমবার (৫ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির পরিসংখ্যানে দেখা গেছে, সর্বোচ্চ সংখ্যক ৫৬ দশমিক শূন্য ৪ শতাংশের বেশি ষাটোর্ধ্ব বয়সী রোগীর মৃত্যু হয়। সবচেয়ে কম মৃত্যু হয়েছে শূন্য থেকে ৩০ বছর বয়সীদের, শূন্য দশমিক ৪২ শতাংশ।

বিশ্লেষণে আরও দেখা গেছে, করোনায় মৃতদের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সী ৩৯ জন (শূন্য দশমিক ৪২ শতাংশ), ১১ থেকে ২০ বছর বয়সী ৬৯ জন (শূন্য দশমিক ৭৪ শতাংশ), ২১ থেকে ৩০ বছর বয়সী ১৮০ জন (এক দশমিক ৯৩ শতাংশ), ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪৬৪ জন (৪ দশমিক ৯৮ শতাংশ), ৪১ থেকে ৫০ বছর বয়সী এক হাজার ৪৯ জন (১১ দশমিক ২৬ শতাংশ), ৫১ থেকে ৬০ বছর বয়সী দুই হাজার ২৯৫ জন (২৪ দশমিক ৬৩ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী পাঁচ হাজার ২২২ জন (৫৬ দশমিক শূন্য ৪ শতাংশ)।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৫২ জনের মধ্যে শূন্য থেকে ১০ বছরের একজন, দশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ৯ জন এবং ষাটোর্ধ ৩২ জন।

২৪ ঘণ্টায় সারাদেশের ২২৭টি সরকারি ও বেসরকারি ল্যাবরেটরিতে ৩১ হাজার ৯৭৯টি নমুনা সংগ্রহ ও ৩০ হাজার ২৩৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৪৮ লাখ ১৩ হাজার ৬২৪টি।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩১৮ জন। একই সময় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন সাত হাজার ৭৫ জন। এটা দেশের দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত।

আগের দিন রোববার করোনা শনাক্ত হয়েছিল সাত হাজার ৮৭ জনের, যা দেশে করোনা সংক্রমণ শুরুর পর থেকে একদিনে ছিল সর্বোচ্চ। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ছয় লাখ ৪৪ হাজার ৪৩৯ জন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.