করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা-চীনের আঁতাত ফাঁস!

মহামারি করোনা ভাইরাস নিয়ে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পারস্পারিক বোঝাপড়ার বিষয়ে এবার বোমা ফাটাল জার্মানির প্রভাবশালী সাময়িকী ডের স্পিগেল। দেশটির গোয়েন্দা সংস্থা বুন্দেসন্যাচরিচটেনডিয়েনস্ট বা বিএনডিকে উদ্ধৃত করে তাদের দাবি, করোনা নিয়ে বৈশ্বিক মহামারি ঘোষণা এবং মানুষ থেকে মানুষে ছড়ানোর তথ্য আরও দেরিতে প্রকাশ করতে এ বছরের জানুয়ারিতে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুসকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং।

বিএনডির দেয়া তথ্য অনুযায়ী, ২১ জানুয়ারি শি জিনপিং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি মানুষ থেকে মানুষে সংক্রমণের তথ্য আরও কিছুদিন চেপে যাওয়ার এবং দেরিতে বৈশ্বিক মহামারি ঘোষণার অনুরোধ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও গত মাস থেকে এমন দাবি করে আসছেন। চীনের কথা মতো ভাইরাসের তথ্য লুকানোর অভিযোগে তিনি ইতোমধ্যে সংস্থাটিতে মার্কিন অনুদান বন্ধ করে দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জার্মান গণমাধ্যমের খবরের প্রতিবাদ জানিয়েছে। বিবৃতিতে একে ‘ভিত্তিহীন এবং অসত্য’ বলা হয়েছে। ডব্লিউএইচওর দাবি, তেদ্রোস জানুয়ারির ২১ তারিখ চীনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেননি। তারা কখনোই ফোনে কথা বলেননি।

নভেল করোনা ভাইরাস যে মানুষ থেকে মানুষে ছড়ায় চীন সেটি ২০ জানুয়ারি নিশ্চিত করে। ডব্লিউএইচও ২২ জানুয়ারি এটি ঘোষণা করে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.