এই গাছ শুষে নেবে গাড়ির কালো ধোঁয়া

যানবাহন জীবনমান উন্নয়নের পাশাপাশি পরিবেশকেও ঝুঁকিতে ফেলছে। এগুলোতে যেসব জ্বালানি ব্যবহার করা হয় তার বেশিরভাগই বায়ুদূষণের অন্যতম কারণ। সম্প্রতি কিছু বৈদ্যুতিক গাড়ি তৈরি হলেও জ্বালানির ব্যবহার হ্রাসে তা উল্লেখযোগ্য নয়। বায়ুদূষণ তো আর থেমে নেই। এর থেকে কিছুটা রেহাই দেয় উদ্ভিদ।

এবার ব্যস্ত সড়কগুলোর জন্য সুখবর দিয়েছেন বিশেষজ্ঞরা। এজন্য সড়কের পাশে বিশেষ গুল্মজাতীয় উদ্ভিদ রোপণ করার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের দ্য রয়্যাল হর্টিকালচার সোসাইটি। কোটোনাস্টার নামের এই গুল্ম অন্যান্য উদ্ভিদের চেয়ে গাড়ির ধোঁয়া শোষণে ২০ শতাংশ বেশি কার্যকর বলে বিশেষজ্ঞরা দাবি করেছেন।

গবেষকরা বলেন, নগরীর ব্যস্ত সড়কগুলোতে গাড়ির নিঃসরণ করা ধোঁয়া কোটোনাস্টারের ঘন ও চিকন পাতার সাহায্যে ছাঁকার ক্ষমতা অবিশ্বাস্য। একটি গাড়ি ৫০০ মাইল চলার পথে যে পরিমাণ ধোঁয়া বাতাসে ছাড়ে, তা মাত্র সাত দিনে শোষণ করতে পারে এ উদ্ভিদ।

বায়ুদূষণ রোধে কোটোনাস্টার আদর্শ ও বিস্ময়কর গাছ। এটি রোপণ করে একই সঙ্গে শব্দদূষণও কমানো সম্ভব বলে দাবি করেছেন সোসাইটির প্রধান গবেষক ড. তিজানা ব্লানুসা।

তিনি বলেন, বায়ুদূষণ রোধে উদ্ভিদের ভূমিকা জানতে দুই হাজার ৫৬ জন মানুষের মধ্যে জরিপ চালিয়েছে দ্য রয়্যাল হর্টিকালচার সোসাইটি। এতে ধোঁয়া ছেঁকে বায়ুদূষণমুক্ত করার ক্ষেত্রে কোটোনাস্টারের উল্লেখযোগ্য কার্যকরিতা পাওয়া গেছে।

সূত্র :ডেইলি মেইল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.