ঈদে ডজনখানেক সিনেমা মুক্তি

এক মাস সিয়াম সাধনা শেষে আসবে খুশির ঈদ। ঈদ উৎসবে প্রেক্ষাগৃহে উঠবে নতুন সিনেমা। এখনই মুক্তি প্রতীক্ষিত সিনেমা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। ইতোমধ্যে অনেক প্রযোজনা প্রতিষ্ঠান তাদের সিনেমার নাম ঘোষণা করেছে। এ তালিকায় রয়েছে ডজনখানেক সিনেমা।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো– ‘রাজকুমার’, ‘কাজল রেখা’, ‘সোনার চর’, ‘ডেড বডি’, ‘দেয়ালের দেশ’, ‘ওমর’, ‘চক্কর’, ‘আহারে জীবন’, ‘মোনা: জ্বীন-২’, ‘পটু’। চলচ্চিত্রবোদ্ধারা বলেছেন, ঈদের সিনেমা নিয়ে আগাম ঘোষণা এলেও শেষ মুহূর্তে সরে যায় অনেক সিনেমা। অনেকেই ধারণা করেছেন, হয়তো গত ঈদের মতো এবারও পাঁচটি সিনেমা মুক্তি পেতে পারে। ঈদে শাকিব খানের সিনেমা থাকে দর্শক আগ্রহের কেন্দ্রে। এবার মুক্তি পাচ্ছে তাঁর অভিনীত সিনেমা ‘রাজকুমার’। এটি নির্মাণ করছেন হিমেল আশরাফ।

একটা সময় এক ঈদে শাকিবের পাঁচটি ছবিও মুক্তি পেত। তবে এ ধারার ব্যত্যয় হয়েছে। এবার এক সিনেমা দিয়েই ঈদে শাকিব তাঁর উপস্থিতি জানান দেবেন। এরই মধ্যে সিনেমাটির শুটিং শেষ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া। এতে শাকিবের সহশিল্পী কোর্টনি কফি। গত ১১ মার্চ শাকিব খান তাঁর ফেসবুকে লেখেন, ‘রাজকুমার কামিং দিস ঈদুল ফিতর’! পরিচালক হিমেল আশরাফ বলেন, ‘অনেক বড় পরিসরে রাজকুমারের শুটিং হয়েছে, যা কিছুদিন আগেও বাংলা সিনেমার জন্য স্বপ্ন ছিল। শুধু নিউইয়র্কেই টানা ১৮ দিন শুটিং হয়েছে, যেখানে প্রতিদিন অনেক মার্কিন পেশাদার কলাকুশলী কাজ করেছেন, সঙ্গে বাংলাদেশের টিম তো ছিলই। সিনেমার গান, লোকেশন, অভিনেতা-অভিনেত্রীসহ এমন কিছু চমক আছে, যা প্রেক্ষাগৃহে এলেই চমকে দেবে সবাইকে।

‘মনপুরা’ মুক্তির পর ২০০৯ সাল থেকে ‘কাজল রেখা’ নির্মাণের প্রস্তুতি শুরু করেছিলেন বরেণ্য নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। দীর্ঘ ১২ বছরের গবেষণা শেষে ২০২২ সালে ছবির শুটিং করেন। সিনেমাটি এবারের ঈদে তিনি মুক্তি দিতে চান। প্রায় ৪০০ বছরের পুরোনো প্রেক্ষাপটে মৈমনসিংহ গীতিকার একমাত্র রূপকথা অবলম্বনে নির্মিত হয়েছে ‘কাজল রেখা’।

এতে অভিনয় করেছেন– শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, আবুল কামাল আজাদ, মিথিলা, খায়রুল বাশার, শাহানা সুমি, সুজয়। গিয়াস উদ্দিন সেলিম বলেন, ‘দুই বছর ধরে ৫০ দিনে নেত্রকোনার দুর্গাপুর, খুলনা সুন্দরবন, কক্সবাজার, সিলেটের হাওর ও রাজধানীর মিরপুরে ‘কাজল রেখা’র শুটিং সম্পন্ন হয়। আমরা অনেক পরিশ্রম করে সিনেমটি নির্মাণ করেছি। আশা করছি দর্শকদের ভালো লাগবে। 

‘পটু’ সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করে ঈদে এর মুক্তির ঘোষণা দিয়েছে পরিবেশক ও প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। সম্প্রতি প্রতিষ্ঠানটির ভেরিফাইড ফেসবুকে এমনই সুখবর মিলেছে। সিনেমাটি নির্মাণ করেছেন আহম্মেদ হুমায়ুন। এ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন ইভান সাইর। সিনেমায় আরও অভিনয় করেছেন– আফরা সাইয়ারা, শোয়েব মনির, দিলরুবা হোসেন দোয়েল, বাচ্চু দেওয়ান, গালিব সরদার প্রমুখ।

এছাড়া সম্প্রতি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে জাজ মাল্টিমিডিয়ার আরেক সিনেমা ‘মোনা: জ্বীন-২’। এটিও ঈদে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে মোনার চিত্রনাট্য। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। আরও আছেন– তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, সামিনা বাসার, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।

অন্যদিকে ঈদের ছবি হিসেবে মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত জাহিদ হোসেনের সিনেমা ‘সোনার চর’। এতে অভিনয় করেছেন– ওমর সানী, মৌসুমী, জায়েদ খান, শহীদুজ্জামান সেলিম, স্নিগ্ধা, শবনম পারভীনসহ অনেকে। ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ ফিরে আসার সময়ের গল্প নিয়ে সাজানো হয়েছে সিনেমাটি।

রাজ-বুবলী অভিনীত ‘দেয়ালের দেশ’ সিনেমাটি নির্মাণ করেছেন মিশুক মনি। বাংলাদেশ পরিচালক ও প্রদর্শক সমিতিতে ঈদুল ফিতরে মুক্তির জন্য নিবন্ধিত হয়েছে এটি। অনুদানের সিনেমাটি পরিচালনার পাশাপাশি ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা নিজেই। নতুন জুটির রসায়ন দেখার জন্য অপেক্ষায় রয়েছেন দর্শকরা।

গত ২৫ জানুয়ারি ‘আহারে জীবন’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশ করে ঈদে এর মুক্তির কথা জানিয়েছেন নির্মাতা ছটকু আহমেদ। করোনাকালীন একটি গল্প ঘিরে নির্মিত হয়েছে সিনেমাটি। এখানে সামাজিক টানাপোড়েনের একটি ব্যতিক্রমী গল্প আছে। ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমায় অভিনয় করেছেন– ফেরদৌস, পূর্ণিমা, সুচরিতা, মিশা সওদাগর, কাজী হায়াৎ, জয় চৌধুরী, মৌমিতা মৌসহ আরও অনেকে।

বিজ্ঞাপন ও নাট্যনির্মাতা হিসেবে বহু আগে সুনাম অর্জন করেছেন শরাফ আহমেদ জীবন। এবার তিনি নির্মাণ করেছেন সিনেমা ‘চক্কর’। অনুদানের এ সিনেমায় অভিনয় করবেন মোশাররফ করিম। তাঁর সঙ্গে আছেন মৌসুমী নাগ ও রিকিতা নন্দিনী শিমু।

গত বছরের শেষ দিনে ‘ওমর’ সিনেমার পোস্টার মুক্তি পায়। সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ। সিনেমায় আরও রয়েছেন– ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নাসির উদ্দিন খানের মতো বাঘা বাঘা অভিনেতা। এ সিনেমাটি নিয়ে বেশ আশাবাদী পরিচালক মুহম্মদ মোস্তফা কামাল রাজ। তিনি বলেন, সব কাজ শেষ। এর মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। আমরা সামাজিক মাধ্যমেই প্রচারণার প্রতি বেশি গুরুত্ব দিচ্ছি। আশা করছি, সিনেমাটি দর্শকের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেবে।ঈদে মুক্তির তালিকায় থাকা মোহাম্মদ ইকবাল পরিচালিত সিনেমা ‘ডেড বডি’তে অভিনয় করেছেন– শ্যামল মাওলা, জিয়াউল রোশান, মিষ্টি জান্নাতসহ অনেকে।

প্রযোজক সমিতির অফিস সচিব সৌমেন রায় বলেন, ‘ঈদে সিনেমা মুক্তির জন্য অনেকেই যোগাযোগ করেছেন। আগের চেয়ে ঈদের সিনেমা নিয়ে প্রতিযোগিতা বেড়েছে। এরইমধ্যে চারটি সিনেমার নাম নিবন্ধন হয়েছে। ঈদে কোন কোন সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আর কিছুদিন পর তা চূড়ান্তভাবে বলতে পারব।

You might also like

Leave A Reply

Your email address will not be published.