ইরানি ফুটবলারের জন্য এক মিনিট নীরবতা চেয়েছিলেন শাকিরা

দেশজুড়ে নারী অধিকার আদায়ের আন্দোলনে সমর্থন করায় ইরানের ফুটবলার আমির নাসর-আজাদানিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। রবিবার সারা বিশ্ব যখন ফ্রান্স-আর্জেন্টিনার মধ্যেকার (বিশ্বকাপ ফুটবলের) ফাইনাল দেখতে উন্মুখ হয়েছিল, তখন ২০১০ সালের বিশ্বকাপের তুমুল জনপ্রিয় ‘থিম সং’ ‘ওয়াকা ওয়াকা’ খ্যাত শিল্পী শাকিরা মনে করিয়ে দিলেন সেই আমির নাসরের কথা।

সকলের নজর যখন মেসি-এমবাপ্পের দিকে, তখন এই কলম্বিয়ান শিল্পী ফাঁসির মুখে থাকা নাসরকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তার ছবি দিয়ে একটি পোস্ট করেন।

স্প্যানিশ ফুটবলার জেরার্ড পিকের সাবেক স্ত্রী শাকিরা লিখেন, “আজ বিশ্বকাপ ফুটবলের ফাইনাল। আমি শুধু আশা করি যে, মাঠে থাকা ফুটবলাররা এবং সারা বিশ্ব স্মরণ করবে যে, এক জন ফুটবলারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে কেবলই নারী অধিকার নিয়ে কথা বলার জন্য। আশা করি, এক মিনিটের নীরবতা পালন করা হবে। নীরবতার শক্তি অনেক চিৎকারের চেয়েও বেশি।”

শাকিরা আশা করলেও ফাইনাল শুরুর আগে অবশ্য কোন ধরনের নীরবতা পালন করেন নি দুই দলের ফুটবলাররা। ফিফা থেকেও এ ধরনের কোনো ঘোষণা আসে নি।

প্রসঙ্গত, গত ১৬ সেপ্টেম্বর যথাযথ নিয়ম অনুযায়ী হিজাব না পরিধানের অভিযোগে ইরানের ‘নীতি’ পুলিশের হাতে আটক (২২ বছর বয়সী) মাহসা আমিনি নামে জনৈক তরুণীর মৃত্যু হয়। মাহসার মৃত্যুর পর সারা ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বলা হচ্ছে যে, দেশটিতে ইসলামি বিপ্লবের (১৯৭৯ সাল) পর থেকে শরিয়া আইনের বিপক্ষে এ ধরণের বিক্ষোভ আর হয়নি। বিক্ষোভে অনেকেই হতাহত হয়েছেন। ওই বিক্ষোভের পক্ষে ইতিমধ্যেই সোচ্চার হয়েছেন বিশ্বের অনেক নামিদামি তারকা।

ওদিকে, মাহসা আমিনি হত্যা এবং নিজেদের দেশে হিজাববিরোধী আন্দোলনে সমর্থন জানাতে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানি ফুটবলাররা জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত ছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.