ইরানকে অস্ত্র কিনতে দেবো না: যুক্তরাষ্ট্র

এ বছরের শেষ দিকে অস্ত্র কেনা নিয়ে ইরানের ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, এ নিষেধাজ্ঞা উঠে গেলেও ইরানকে তারা অস্ত্র কিনতে দেবে না। এরমধ্যে যেসব অস্ত্রকে যুক্তরাষ্ট্র বিতর্কিত মনে করে সেগুলো ইরান কিনতে চাইলে কঠোর অবস্থানে যাওয়ার কথা জানিয়েছে দেশটি।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, পুরো বিশ্ব এখন জানে তেহরানের কাছে অস্ত্র বিক্রি করা কতখানি ভয়াবহ। এটি মধ্যপ্রাচ্যে সংকট সৃষ্টি করতে চায়। এ বছরের অক্টোবরে ইরানের ওপর থেকে অস্ত্র ক্রয়ের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়টি তুলবে এবং এই নিষেধাজ্ঞা আরো বাড়ানোর চেষ্টা করবে। পম্পেও বলেন, আমরা কোনো ভাবেই এটি হতে দেব না।

কারো মাথায় কি এটা নেই যে, যেই রাষ্ট্র এখন হিজবুল্লাহসহ অনেকগুলো সশস্ত্র দলকে সমর্থন দিয়ে যাচ্ছে তার হাতে অস্ত্র কেনার ক্ষমতা চলে এলে কি হবে! আমার ধারণা, বিশ্ব এখন বুঝতে পারছে যে এটি একটি ভুল।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যদি যুক্তরাষ্ট্র ব্যর্থ হয় তাহলেও তারা থেমে থাকবে না বলে জানান পম্পেও। বলেন, যুক্তরাষ্ট্র নিজে থেকে যতখানি সম্ভব চেষ্টা চালিয়ে যাবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.