‘ইউক্রেনে পুতিনের আক্রমণ ন্যাটোকে ফের শক্তিশালী করে তুলেছে’

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক পরিচালক, অবসরপ্রাপ্ত জেনারেল ডেভিড পেট্রাউস বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন দখলের অভিযান যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক মঞ্চে তার মিত্রদের আশ্বস্ত করার সুযোগ করে দিয়েছে এবং প্রকৃতপক্ষে তা ন্যাটোকেও আরো শক্তিশালী করেছে।

১৫ মার্চ সিএনএন এ প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ইউক্রেনীয়দের সশস্ত্র করে তোলার জন্য বাইডেন প্রশাসনের প্রচেষ্টা এবং আমাদের পশ্চিমা অংশীদারদের পদক্ষেপগুলো সত্যিই বেশ নাটকীয় ছিল, বিশেষ করে
তাৎক্ষণিকভাবে আক্রমণ এবং আক্রমণের পর। যে জার্মানি আগে কেবল হেলমেট পাঠাতো, তারাই আক্রমণের জন্য প্রাণঘাতী অস্ত্র দিতে রাজি হয়েছে। এমনকি ইইউ [ইউরোপীয় ইউনিয়ন] ইউক্রেনে ৫০০ মিলিয়ন ইউরো সমমূল্যের সামরিক এবং অন্যান্য সহায়তা পাঠাতে সম্মত হয়। তাই, আক্রমণ শুরু হওয়ার কয়েকদিন পরেই (রাশিয়ার) নীতিতে পরিবর্তন আনতে হয়েছিল।”

এসব পদক্ষেপ গ্রহণ করতে দেখে তিনি বিস্মিত হয়েছেন কিনা সিএনএন এর এমন প্রশ্নের জবাবে মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক পেট্রাউস ন্যাটো, ইইউ এবং যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করে বলেন, “আমি মনে করি যে বাইডেন প্রশাসন চমৎকার কাজ করেছে। আমি অন্তর থেকেই মনে করি যে ইউক্রেনের বিষয়ে যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে আমাদের মিত্রদের পদক্ষেপ এটা দেখিয়েছে যে যুক্তরাষ্ট্র নির্ভর করার মতো অংশীদার এবং পতনের পথে রয়েছে এমন কোনো বড় শক্তি নয়। যদি কিছু হয়েও থাকে সেটা হলো, রাশিয়াকে আবারো শক্তিশালী করার পরিবর্তে, পুতিন ন্যাটোকে আরো শক্তিশালী করে তুলেছেন।”

You might also like

Leave A Reply

Your email address will not be published.