ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার জাপানের

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও রাশিয়ার হামলার জবাবে ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার পুনরায় ব্যক্ত করেছেন।

কিশিদা বুধবার তার সরকারের নীতি তুলে ধরেন বলে এনএইচকে ওয়ার্ল্ড নিশ্চিত করেছে।

তিনি বলেন, “আন্তর্জাতিক আইনের লঙ্ঘন যে কোন কর্মকাণ্ডের জন্য যে উচ্চ মূল্য দিতে হয় আমরা তার দৃষ্টান্ত অবশ্যই দেখাব। রাশিয়ার প্রতি আমাদের নীতি আমরা ব্যাপকভাবে বদল করে নিয়েছি। রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য আমরা জি-৭ ভুক্ত অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের সাথে কাজ করে চলেছি।”

কিশিদা বলেন এশীয় দেশসমূহকে জি-৭ এর দৃষ্টিভঙ্গির সাথে জোটবদ্ধ করতে জাপান চেষ্টা চালিয়ে যাবে। তিনি জাপানের প্রতিরক্ষা সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী করতে এবং জাপান-মার্কিন জোটকে অনন্য উচ্চতায় নেওয়ার প্রতিজ্ঞা করেন। এছাড়াও সমমনা দেশসমূহের সাথে একটি মুক্ত ও অবাধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তোলার অঙ্গীকার করেন তিনি।

করোনাভাইরাস প্রতিরোধী পদক্ষেপের বিষয়ে কিশিদা বলেন তার সরকার যতটা সম্ভব জনগণের জীবনযাত্রা স্বাভাবিক করতে এবং মহামারি-পূর্ব অবস্থায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা চালাবে।

তিনি বলেন, “জরুরি পদক্ষেপ সমূহ দ্রুত এবং কার্যকর-ভাবে বহাল করতে আমরা নিয়ন্ত্রণ কেন্দ্রের মত সরকারের কার্যক্রমকে সম্প্রসারিত করব।” এই কাজের জন্য প্রধানমন্ত্রী একটি নতুন সংস্থা ঘোষণা করেছেন। সংস্থাটি সংক্রমণ প্রতিরোধী পদক্ষেপ সমূহের জন্য বিস্তৃত আকারের পরিকল্পনা, তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণ করবে।

তিনি বলেন সরকার চিকিৎসা ও গণস্বাস্থ্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি নতুন সংগঠনও গড়তে চাইছে, যেটাকে তিনি মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলোর জাপানি সংস্করণ বলে অভিহিত করেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.