নাইজেরিয়াকে ২০টি ব্রোঞ্জ মূর্তি ফিরিয়ে দিয়েছে জার্মানি

নাইজেরিয়ায় রীতিমতো অনুষ্ঠান করে ২০টি ব্রোঞ্জ মূর্তি ফেরত দিয়েছে জার্মানি। বেনিন ব্রোঞ্জ নামে পরিচিত মূর্তিগুলো আগামী বছর নাইজেরিয়ার জাদুঘরে প্রদর্শন করা হবে।

১৮৯৭ সালে যুক্তরাজ্যের ঔপনিবেশিক শাসনামলে নাইজেরিয়া থেকে প্রায় এক হাজার ১৩০টি বেনিন ব্রোঞ্জ মূর্তি লুট হয়েছিল। সেগুলো কিনেছিল জার্মানি। মূর্তিগুলো আছে জার্মানির বিভিন্ন শহরের জাদুঘরে। সেগুলো ধীরে ধীরে ফেরত দেওয়া হবে বলে জার্মান প্রশাসন জানিয়েছে। খবর- জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) মূর্তি ফেরত দেওয়ার ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক। তিনি বলেন, মূর্তিগুলো যাদের, তাদেরকে ফেরত দিতে পেরে আমরা খুশি। আমরা মূর্তি কেনার ভুল শুধরে নেওয়ার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, এগুলো নিছক মূর্তি নয়, সংস্কৃতির অঙ্গও। নাইজেরিয়ার ইতিহাস জড়িয়ে আছে এই মূর্তিগুলোর সঙ্গে।

জার্মান সংস্কৃতিমন্ত্রী ক্লডিয়া রথও মূর্তি ফেরত দেওয়া উপলক্ষে নাইজেরিয়ায় গেছেন। তিনি জানান, বাকি মূর্তিগুলো ফেরত দেওয়া হবে।

নাইজেরিয়ার তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আলহাজি লাই মোহাম্মদ জানান, মূর্তিগুলো ফেরত পাওয়া যাবে ভাবাই হয়নি। জার্মানিকে ধন্যবাদ। ২০২৩ সালের গোড়ায় নাইজেরিয়ার জাদুঘরে এই মূর্তিগুলো প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন জাদুঘরের প্রধান।

You might also like

Leave A Reply

Your email address will not be published.