‘ইরান হামলা করলে চমৎকার কিছু সরঞ্জাম পাঠাবো’

শুক্রবার রাতে ইরানের অভিজাত বাহিনজ রেভোলিউশনারি গার্ডস এর কুদ’স ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিসহ অন্তত ১০ জন মার্কিন রকেট হামলায় ইরাকের বাগদাদে নিহত হয়েছেন। এরপর থেকে দফায় দফায় হামলা পাল্টা হামলা চলছে। বহু মানুষ হতাহতের খবর এসেছে। ওই হামলায় জেনারেল সোলাইমানি ছাড়াও ইরান সমর্থিত ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিস নিহত হয়েছেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পর সোলাইমানিকে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে মনে করা হতো। স্বভাবতই বেজায় খেপেছে ইরান। ওই হত্যার কঠোর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। এতে গোটা মধ্যপ্রাচ্য জুড়েই যুদ্ধপরিস্থিতি সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রও ছেড়ে কথা বলছে না। চার ঘন্টা আগে ইরানকে যে কোন ধরনের হামলার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ট্রাম্প এর টুইটটি ঠিক এরকমঃ

যুক্তরাষ্ট্র মাত্রই ১৬৯৫০০০০ কোটি টাকা ব্যয় করেছে শুধু সামরিক সরঞ্জামের পেছনে। আমরা সবচেয়ে বড় এবং এখন পর্যন্ত সমগ্র বিশ্বের মধ্যে সবার সেরা। ইরান যদি কোন মার্কিন ঘাটি বা কোন মার্কিন নাগরিকের উপর হামলা চালায়, তাহলে আমরা তাদের কাছে সেখান থেকে কিছু ‘ব্র‍্যান্ড নিও’ চমৎকার সামরিক সরঞ্জাম পাঠিয়ে দেবো… এবং সেটা কোন ধরনের দ্বিধা ছাড়াই।

You might also like

Leave A Reply

Your email address will not be published.