৯ ব্যাংকে ১৫৯৭ কর্মকর্তা নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২২ সাল ভিত্তিক এই নিয়োগ কার্যক্রমের আওতায় অফিসার (সাধারণ) পদে ১ হাজার ৫৯৭ জন নিয়োগ দেওয়া হবে। আবেদন করতে হবে অনলাইনে ২০ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যে।

কোন ব্যাংকে কত পদ: সোনালী ব্যাংকে ৬৪৩ জন, জনতা ব্যাংকে ১৬৪, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ৫, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকে ১, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৪৪৯, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২৩১, প্রবাসীকল্যাণ ব্যাংকে ৬৪, কর্মসংস্থান ব্যাংকে ২০ ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ২০ জন নেওয়া হবে।

যোগ্যতা: যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি।
বেতন স্কেল: ১৬,০০০-১৬,৮০০-১৭,৬৪০…৩৮,৬৪০ টাকা।
জব আইডি: ১০২০২।
আবেদন ফি: ২০০ টাকা।

বয়স: প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের লিংক ও বিজ্ঞপ্তি: https://erecruitment.bb.org.bd

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

প্রাসঙ্গিক
সম্পর্কিত খবর
৫ ব্যাংকে ৭৮৭ কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের
৫ ব্যাংকে ৭৮৭ কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের
৭০ হাজার ৩৭৯ কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক
৭০ হাজার ৩৭৯ কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক
ব্যাংকগুলোর ধার ৭০ হাজার ৩৭৯ কোটি টাকা
ব্যাংকগুলোর ধার ৭০ হাজার ৩৭৯ কোটি টাকা
ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক
চাকরি

প্রকাশ: শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ১৫:৫৪
ডাটা এন্ট্রি বা কম্পিউটার অপারেটর পদে চাকরির সুযোগ সবচেয়ে বেশি
সরকারি বেশির ভাগ প্রতিষ্ঠানেই রয়েছে ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে কাজের সুযোগ। প্রায়ই এই পদে লোকবল চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। ন্যূনতম এইচএসসি পাস হলেই থাকছে আবেদনের সুযোগ। বিস্তারিত লিখেছেন ফরহাদ হোসেন

ডাটা এন্ট্রি বা কম্পিউটার অপারেটর পদে চাকরির সুযোগ সবচেয়ে বেশি
সংগৃহীত ছবি

সুযোগ অবারিত: সরকারি সব ধরনের প্রতিষ্ঠানেই রয়েছে ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ। এই পদে সাধারণত তুলনামূলক বেশি নিয়োগ দেওয়া হয়। বাংলাদেশ জাতীয় বেতন স্কেলের ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত এই পদ মূলত প্রারম্ভিক (এন্ট্রি) পদ হিসেবে ধরা হয়। উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলে এই পদ থেকে উচ্চ বেতন স্কেল ও পদোন্নতির যথেষ্ট সুযোগ রয়েছে।

অফিস সহকারী, সাঁট মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী, মুদ্রাক্ষরিক, সাঁটলিপিকার বা অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর অথবা কম্পিউটার অপারেটর সমজাতীয় পদগুলোতে পূর্ণাঙ্গ সরকারি দপ্তরগুলোতে সবচেয়ে বেশি কাজের সুযোগ রয়েছে। বিশেষ করে সচিবালয়, সব ধরনের কোর্ট, রাজস্ব বোর্ডের দপ্তর, অডিট বিভাগ, কাস্টমস দপ্তর, বন্দর, রেলওয়ে, জেলা প্রশাসক, সব ধরনের সামরিক ও বেসামরিক বাহিনী, বিভিন্ন অধিদপ্তরে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হয়। আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মধ্যে সরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও অন্যান্য কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা ধরনের প্রতিষ্ঠানেও প্রচুর লোকবল নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া সরকারি-বেসরকারি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও এসব পদে জনবল নেওয়া হয়।

যোগ্যতা যা থাকতে হবে: ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বা সমজাতীয় পদে সরকারি প্রতিষ্ঠানে কাজ করতে চাইলে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এইচএসসি বা সমমান পাস। কোনো কোনো প্রতিষ্ঠান স্নাতক পাসও চেয়ে থাকে। কম্পিউটার অফিস প্রগ্রামে কাজ জানতে হবে প্রার্থীদের। পদভেদে টাইপিং গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ এবং বাংলায় ২৫ শব্দ অথবা সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ এবং বাংলায় ৪৫ শব্দ চেয়ে থাকে।

আবার অনেক প্রতিষ্ঠান কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ এবং বাংলায় ২৫ শব্দ অথবা বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতিও চায়।

পরীক্ষা পদ্ধতি ও নম্বর বিভাজন: মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) কম্পিউটার অপারেটর মো. ছানোয়ার হোসেন জানান, নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো ডাটা এন্ট্রি, অফিস সহকারী, কম্পিউটার অপারেটর অথবা সমজাতীয় পদে মূলত তিন ধরনের পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করে। লিখিত, মৌখিক ও কম্পিউটারবিষয়ক ব্যাবহারিক–এই তিন ধরনের পরীক্ষা নেয়। পরীক্ষায় মোট ১০০ নম্বর রাখা হতে পারে। এর মধ্যে ৫০ নম্বরের লিখিত এবং ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা থাকতে পারে।

প্রতিষ্ঠানভেদে ব্যাবহারিকের নম্বর ২০ বা ভিন্নও হতে পারে। নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুসারে পরীক্ষার যাবতীয় বিষয় নির্ধারণ করে।

বিষয়ভিত্তিক পরীক্ষার প্রস্তুতি: এমআরএ কম্পিউটার অপারেটর মো. শওকত আলী ও মো. ছানোয়ার হোসেন জানান, এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রশ্ন করা হয়। মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বইয়ের কমন কিছু অধ্যায় থেকে প্রশ্নগুলো আসে। গত কয়েক বছরের প্রশ্নপত্র মূল্যায়ন করে দেখা যায়, বাংলায় ১৫ নম্বরের প্রশ্ন করে অনেক প্রতিষ্ঠান। ব্যাকরণে বেশ কিছু কমন ও গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে প্রশ্ন করা হয়েছে। এককথায় প্রকাশ, বাগধারা, সমাস, কারক, বিভক্তি, অনুবাদ, ভাব-সম্প্রসারণ, পত্রলিখন বা রচনা থাকতে পারে। বাংলায় পদ্যাংশে কবি, কবিতার নাম ও কবিতার অংশ নিয়ে এবং গদ্যাংশে লেখকের পরিচিতি, আলোচিত সংলাপসহ নানা অধ্যায় সমন্বয় করেই প্রশ্নপত্র তৈরি করা হয়। ইংরেজির নম্বর থাকতে পারে ১৫। ইংরেজি বিষয়ে গ্রামারের গুরুত্বপূর্ণ অধ্যায়ের মধ্যে প্রিপজিশন, ভার্ব, ট্রান্সফরমেশন অব সেনটেন্স, কারেকশন, ইডিয়ম অ্যান্ড ফ্রেজ, ন্যারেশন, প্যারাগ্রাফ, ট্রান্সলেশনসহ গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে প্রশ্ন করা হয়। ১৫ নম্বর থাকতে পারে গণিতে। পাটিগণিত ও বীজগণিত–এই দুই অংশ থেকেই কিছু কমন প্রশ্ন করা হয়। পাটিগণিতে সরল, সুদকষা, ঐকিক, লাভ-ক্ষতি, বীজগণিতে উৎপাদকে বিশ্লেষণ, মান নির্ণয়, সূত্র, পরিমিতি ও জ্যামিতি অংশ থেকেই মূল শর্ট প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞান ও কম্পিউটার বিষয়ে ১০ থেকে ২০ নম্বর থাকে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ বিষয়ে সাধারণ জ্ঞানের প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বিষয়, কারেন্ট অ্যাফেয়ার্স, দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ প্রসঙ্গ, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে প্রশ্ন থাকতে পারে। কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহারসংক্রান্ত বিষয়ে কিছু প্রশ্ন থাকে। গত বছরগুলোতে এসব পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ও বাজারের সহায়ক বইগুলো থেকে প্রার্থীরা পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন।

প্রশিক্ষণ জরুরি: পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এ কে এম সবুজ জানান, ডাটা এন্ট্রি বা কম্পিউটার অপারেটর পদে যাঁরা কাজ করতে চান, তাঁদের অবশ্যই ন্যূনতম কম্পিউটারের অফিস প্রগ্রাম প্রশিক্ষণের সনদ থাকতে হবে। নিয়োগকারী প্রতিষ্ঠান সাধারণত ন্যূনতম ছয় মাস মেয়াদি সার্টিফিকেট কোর্স প্রশিক্ষণের সনদ চায়। সরকারি যুব উন্নয়ন অধিদপ্তর, টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটসহ বেসরকারি অনেক প্রশিক্ষণ প্রতিষ্ঠান কম্পিউটার অফিস প্রগ্রামের ওপর ছয় মাসের সার্টিফিকেট কোর্স এবং এক বছরের ডিপ্লোমা কোর্সের প্রশিক্ষণ দেয়। আগ্রহীরা পছন্দমতো প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে পারেন।

সরকারি প্রতিষ্ঠানের বেতন-ভাতা: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে বেতনক্রম হয় ১১,০০০-২৬,৫৯০ টাকা। উচ্চমান সহকারীর বেতনক্রম ১০,২০০-২৪,৬৮০ টাকা। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের বেতনক্রম ১০,২০০-২৪,৬৮০ টাকা এবং অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক বা ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের বেতনক্রম ৯,৩০০-২২,৪৯০ টাকা। সরকারি প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে নির্ধারিত বেতন-ভাতা দেওয়া হয়।

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

প্রাসঙ্গিক
চাকরি

প্রকাশ: শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ১৫:৩৭
বিসিএস আবেদন ও ক্যাডার নির্বাচন নিয়ে প্রার্থীদের জিজ্ঞাসার উত্তর
৪৬তম বিসিএসের আবেদনপ্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত। আবেদন ও ক্যাডার নির্বাচন নিয়ে প্রার্থীদের বিভিন্ন জিজ্ঞাসার উত্তর দিয়েছেন ৩৫তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা রবিউল আলম লুইপা

বিসিএস আবেদন ও ক্যাডার নির্বাচন নিয়ে প্রার্থীদের জিজ্ঞাসার উত্তর
ছবি : কালের কণ্ঠ

আবেদন নিয়ে জিজ্ঞাসা
১. অ্যাপিয়ার্ড প্রার্থী কারা? অ্যাপিয়ার্ড সার্টিফিকেট কখন দিতে হয়? -পরশ সরকার
উত্তর: যেসব প্রার্থীর অনার্স চতুর্থ বর্ষের সব পরীক্ষা শেষ, কিন্তু ফলাফল প্রকাশিত হয়নি, তাঁদের অ্যাপিয়ার্ড প্রার্থী বলা হয়। ৪৬তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তির ১.৩ নির্দেশনায় বলা আছে, ৩১ ডিসেম্বরের মধ্যে কোনো প্রার্থীর অনার্সের সব পরীক্ষা শেষ হলে তিনি আবেদনযোগ্য হবেন এবং ১৬.২ নির্দেশনায় বলা আছে, মৌখিক পরীক্ষার সময় পরীক্ষা শুরু ও শেষের তারিখ উল্লেখপূর্বক শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করে জমা দিতে হবে। অর্থাৎ আবেদনের সময় অনলাইনে শুধু পরীক্ষা শুরু ও শেষের তারিখ লিখলেই হবে।

২. আমি ২০২২ সালের পরীক্ষা ২০২৩ সালে দিয়েছি, পাসিং ইয়ার কোনটা হবে? -হাবিবুর রহমান
উত্তর: আপনার পাসের বছর ২০২২ এবং পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বছর ২০২৩।

সার্টিফিকেটে দুটি সালই দেওয়া থাকে, তবে দাপ্তরিকভাবে বিভিন্ন জায়গায় পাসের বছর ব্যবহার করতে হয়।
৩. স্থায়ী ও বর্তমান ঠিকানা একই দিলে কি সমস্যা হবে? -শাহরিয়ার ফারহান
উত্তর : আপনি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে বাড়িতে অবস্থানকালীন চাকরির প্রস্তুতি নিলে আপনার স্থায়ী ও বর্তমান ঠিকানা একই হতে পারে। এটি কোনো সমস্যা নয়। বরং এর সুবিধা হলো ভেরিফিকেশনের সময় আপনার ভেরিফিকেশন এক ঠিকানায়ই হবে।

দ্রষ্টব্য, ভোটার আইডি কার্ডের ঠিকানা থেকে স্থায়ী ও বর্তমান ঠিকানা ভিন্ন হতে পারে। মেয়েরা বাবার বাড়ি বা স্বামীর বাড়ি স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন।
৪. আবেদন করার সময় ভুল হলে করণীয় কী? -মনিরুজ্জামান
উত্তর : পেমেন্ট করার আগেই ভুল ধরা পড়লে নতুন করে আবার আবেদন করবেন এবং নতুন ইউজার আইডি ব্যবহার করে পেমেন্ট করবেন (পুরনো আবেদন ৭২ ঘণ্টা পর অটোমেটিক বাতিল হয়ে যাবে), পেমেন্ট করার পর ভুল ধরা পড়লে পিএসসিতে আবেদন করে ভুল আবেদনটি বাতিল করাতে হবে (পিএসসি তখন সার্ভার থেকে আবেদনটি মুছে দেবে) এবং নতুন করে আবার আবেদন করতে হবে। তবে ছোটখাটো ভুল হলে সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় পাসের পরও পিএসসিতে আবেদন করে সংশোধন করা যায়।

ক্যাডার নির্বাচন নিয়ে জিজ্ঞাসা
১. নতুন আবেদনপ্রার্থী হিসেবে জানতে চাই, পছন্দক্রম কিসের ভিত্তিতে হওয়া উচিত? -মো. ইলিয়াস
উত্তর : ক্যাডার চয়েসে একেকজনের পছন্দক্রম ভিত্তি একেক রকম হয়ে থাকে। ঢাকায় পদায়ন, নিজের জেলায় পদায়ন, সুযোগ-সুবিধা, কাজের চাপ প্রভৃতির ওপর ভিত্তি করে প্রার্থীরা পছন্দক্রম নির্ধারণ করে থাকেন। প্রথমে ‘রোড টু বিসিএস’ বই অথবা গুগল বা ইউটিউব থেকে সব ক্যাডারের দায়িত্ব, পদায়ন ও সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নিন। এরপর আপনি কিসের ভিত্তিতে ক্যাডার চয়েস দিতে চান সেটি নির্ধারণ করুন এবং আপনার চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ক্যাডারগুলো পছন্দক্রমের প্রথমে দিয়ে অন্য ক্যাডারগুলো পছন্দক্রমে পরের দিকে রাখুন।

২. ৪৫তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডার প্রথম পছন্দ দেওয়ার ইচ্ছা থাকলেও অনেকেই ভয় দেখানোর কারণে দিইনি।

৪৬তম বিসিএসে দিতে চাচ্ছি। এই ক্যাডার প্রথম পছন্দ দিলে ভাইভা বোর্ডে কী কী সমস্যার সম্মুখীন হতে পারি অথবা আলাদা কোনো সুবিধা পাব কি না জানতে চাই। -অভ্রনীল চৌধুরী
উত্তর : ভাইভা বোর্ডে একজন প্রার্থীকে মূল্যায়ন করা হয় তাঁর প্রথম পছন্দ অনুযায়ী। প্রথম পছন্দের ক্যাডারের জন্য যে যোগ্যতা থাকা প্রয়োজন তা থাকলে আপনি যেমন ভাইভায় ২০০-এর মধ্যে ১৮০ পেতেও পারেন, তেমনি যোগ্যতা না থাকলে আপনি ভাইভায় ফেইলও হতে পারেন। তাই শুধু পররাষ্ট্র ক্যাডার নয়, যেকোনো ক্যাডার পছন্দের প্রথম দিকে রাখার আগে চিন্তা করা প্রয়োজন আপনি সেই ক্যাডারের জন্য উপযুক্ত কি না।
৩. শুধু শিক্ষা ক্যাডারে আবেদন করলে পরবর্তী সময়ে নন-ক্যাডার পেতে সমস্যা হবে কি? –মো. শামীম
উত্তর : একজন প্রার্থী জেনারেল অথবা প্রফেশনাল অথবা উভয় ক্যাডারে আবেদনের সময় সিলেকশন যেভাবে করুক শিক্ষাগত যোগ্যতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সব নন-ক্যাডারের জন্যই তিনি বিবেচিত হবেন। তাই এখানে দুশ্চিন্তার কিছু নেই।

৪. আমি একটি সরকারি চাকরি করি। সেটি উল্লেখ করা বা না করার সুবিধা-অসুবিধা দুটিই জানতে চাই। -কাওসার হোসাইন
উত্তর : ৪৬তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তির ৬ নম্বর নির্দেশনায় বলা আছে, প্রজাতন্ত্রের কর্মে কর্মরতদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। এর সুবিধা হলো একদিকে অফিশিয়াল রীতি অনুসরণ করা হয় এবং অন্যদিকে নবম গ্রেডের চাকরি থেকে পুনরায় নবম গ্রেডের চাকরি পেলে আগের বেতন সংরক্ষণ সম্ভব হয় (আগের ইনক্রিমেন্টগুলো নতুন চাকরিতে যুক্ত হবে)। ভেরিফিশনের জটিলতা এড়াতে সত্য তথ্য ব্যবহার করা উচিত। তবে অনেক প্রার্থীই বারবার আবেদনের সময় অনুমতি না নিয়ে শুধু মৌখিক পরীক্ষার সময় অনুমতি (এনওসি) নিয়ে থাকেন।

৫. পুলিশ ক্যাডার আমার প্রথম পছন্দ। কিন্তু ছোটবেলায় আমার পা ভেঙে গিয়েছিল, পরবর্তী সময়ে সুস্থ হয়েছি। এটি নিয়ে কি পুলিশ ক্যাডারের স্বাস্থ্য পরীক্ষায় কোনো সমস্যা হবে? –রুবেল আহমেদ
উত্তর : সব ক্যাডারের স্বাস্থ্য পরীক্ষা অনেকটা একই রকম। সেখানে বুকের এক্স-রে, চোখের পরীক্ষাসহ মেডিক্যাল বোর্ড কর্তৃক নির্ধারিত আরো কিছু পরীক্ষা বা জিজ্ঞাসা করা হয়ে থাকে। স্বাস্থ্য পরীক্ষায় কোনো বাধা না থাকলেও, শারীরিক জটিলতা থাকলে ক্যাডার চয়েস দিতে হবে হিসাব করে। পুলিশ ক্যাডারে পুলিশ একাডেমিতে এক বছর বিভাগীয় ট্রেনিং, বিএমএতে ৪৫ দিন মিলিটারি ওরিয়েন্টেশন ট্রেনিংসহ জটিল ট্রেনিং ও অফিশিয়াল কাজ করতে হয়, তাই শারীরিক সুস্থতা খুব গুরুত্বপুর্ণ। আনসার, প্রশাসনসহ অনেক ক্যাডারেই চাকরিরত অবস্থায় শারীরিকভাবে ফিট না থাকলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই নিজেকে ঝুঁকিতে না রাখাই বুদ্ধিদীপ্ত কাজ হবে।

৬. জেনারেল ক্যাডার ও প্রফেশনাল ক্যাডারের কাটমার্ক কি আলাদা হয়? -আবু মূসা
উত্তর : শূন্যপদের তুলনায় কতজন প্রার্থী টিকানো হবে তার ওপর নির্ভর করে কাটমার্ক নির্ধারণ করা হয়। কাটমার্ক অভিন্ন নাকি ভিন্ন ভিন্ন হবে এটির সিদ্ধান্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) নিয়ে থাকে।

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন
প্রাসঙ্গিক
চাকরি
প্রকাশ: শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ১৫:০৯
৬ষ্ঠ থেকে ১৩তম গ্রেডে জনবল নেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
চাকরি আছে ডেস্ক
৬ষ্ঠ থেকে ১৩তম গ্রেডে জনবল নেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (সংগৃহীত ছবি)
৭ ধরনের পদে ২৩ জন নিয়োগ দেবে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড (এনপিসিবিএল)। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অনসাইট ফায়ার স্টেশনের জন্য ৬ষ্ঠ থেকে ১৩তম গ্রেডে এসব জনবল নেওয়া হবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৪ ডিসেম্বর থেকে। আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারি ২০২৪।

পদের বিবরণ :
১. সহকারী ব্যবস্থাপক (ফায়ার স্টেশন)-১টি।
বেতন: ৬২,৪০০ টাকা (গ্রেড-৮)
শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম স্নাতক ডিগ্রি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক পরিচালিত ফায়ার সেফটি ম্যানেজার কোর্স শিরোনামের প্রশিক্ষণ।
বয়সসীমা: ৩৫ বছর।

২. সিনিয়র ফায়ার অফিসার-১টি।
বেতন: ৫২,৮০০ টাকা (গ্রেড-৯)
শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম স্নাতক ডিগ্রি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক পরিচালিত ফায়ার সেফটি ম্যানেজার কোর্স শিরোনামের প্রশিক্ষণ।
বয়সসীমা: ৩২ বছর।

৩. ফায়ার সুপারভাইজার-৪টি।
বেতন: ৩১,২০০ টাকা (গ্রেড-১৩)
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক পরিচালিত ফায়ার সায়েন্স অ্যান্ড অকুপেশনাল সেফটি কোর্স শিরোনামের প্রশিক্ষণ।
বয়সসীমা: ৪০ বছর।

৪. ফায়ার লিডার-৫টি।

বেতন: ২৭,৬০০ টাকা (গ্রেড-১৪)
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক পরিচালিত ফায়ার সায়েন্স অ্যান্ড অকুপেশনাল সেফটি কোর্স শিরোনামের প্রশিক্ষণ।
বয়সসীমা: ৩৫ বছর (ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চাকরিরত বা অবসরপ্রাপ্ত কর্মকর্তার ক্ষেত্রে ৪৮ বছর)
৫. সিনিয়র অফিস সহকারী-১টি।
বেতন: ৩১,২০০ টাকা (গ্রেড-১৩)
শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম স্নাতক বা সমমান ডিগ্রি।
বয়সসীমা: ৩৫ বছর।

৬. অগ্নিনির্বাপক গাড়িচালক-১০টি।
বেতন: ৩১,২০০ টাকা (গ্রেড-১৩)
শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণি পাস। ভারী গাড়ি চালনার লাইসেন্সপ্রাপ্তির পর ভারী গাড়ি চালনায় এক বছরের অভিজ্ঞতা।
বয়সসীমা: ৩৫ বছর

আবেদন ফি: ৫০০ টাকা। টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।
আবেদনের লিংক: http://npcbl.teletalk.com.bd

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন
প্রাসঙ্গিক
চাকরি
প্রকাশ: শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ১৬:৫৪
৫ ব্যাংকে ৭৮৭ কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের
চাকরি আছে ডেস্ক
৫ ব্যাংকে ৭৮৭ কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের
ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যভুক্ত ৫ ব্যাংকে ৭৮৭ পদে কর্মকর্তা নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। সবচেয়ে বেশি সংখ্যক জনবল নিয়োগ দেওয়া হবে সোনালী ব্যাংকে, ৫৩৫ জন। প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে ২০ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যে।

কোন ব্যাংকে কত পদ
১. সোনালী ব্যাংক-৫৩৫টি
২. জনতা ব্যাংক-৫০টি
৩. বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংক-৪টি
৪. বাংলাদেশ কৃষি ব্যাংক-১৫৯টি
৫. প্রবাসীকল্যাণ ব্যাংক-৩৯টি

পদের বিবরণ
পদের নাম: অফিসার (ক্যাশ)/অফিসার (টেলর)।

জব আইডি: ১০২০৩ (আবেদন ফি দেওয়ার সময় এই আইডি ব্যবহার করতে হবে)।
আবেদন ফি: ২০০ টাকা।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি।
বেতন স্কেল: ১৬০০০-১৬৮০০-১৭৬৪০…৩৮৬৪০ টাকা।

বয়সসীমা: সর্বোচ্চ ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।
নিয়োগ বিজ্ঞপ্তি: https://erecruitment.bb.org.bd/career/dec212023_bscs_134.pdf
আবেদনের লিংক: https://erecruitment.bb.org.bd

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন
প্রাসঙ্গিক
সর্বশেষ সংবাদ
রাজনীতি অনলাইন গেম নয় : সাঈদ খোকন
৩ মিনিট আগে |রাজনীতি
ভ্যানের সঙ্গে সংঘর্ষে মোটরসাইকেল চালকের মৃত্যু
৪ মিনিট আগে |সারাবাংলা
নৌকার বিজয়ের লক্ষ্যে অভয়নগরে রূপ সনাতন ধামে প্রার্থনা সভা
১০ মিনিট আগে |সারাবাংলা
আগামী নির্বাচন গণতন্ত্র রক্ষার নির্বাচন : নানক
১৭ মিনিট আগে |রাজনীতি
সামাজিক কুসংস্কার কিশোর-কিশোরীর যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় অন্যতম বাধা
১৮ মিনিট আগে |জাতীয়
বাংলাদেশি পেসারদের সাফল্যে উচ্ছ্বসিত ডোনাল্ড
১৯ মিনিট আগে |খেলা
ইন্দোনেশিয়ায় নিকেল প্লান্টে বিস্ফোরণ, নিহত ১৩
২১ মিনিট আগে |বিশ্ব
কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চাননি তামিম
২৩ মিনিট আগে |খেলা
‘যেকোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন করতে চায় ইসি’
২৬ মিনিট আগে |সারাবাংলা
নৌকায় ভোট না দিলে সুযোগ-সুবিধা ও ভাতা বন্ধের হুমকি আ. লীগ নেতার
২৯ মিনিট আগে |সারাবাংলা
রাষ্ট্রপতির সঙ্গে ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
৩৬ মিনিট আগে |জাতীয়
অবরোধের সমর্থনে মালিবাগে ছাত্রদলের মিছিল
৪৫ মিনিট আগে |সারাবাংলা
নিকারাগুয়ায় বাস উল্টে ১০ শিশুসহ নিহত ১৯
৪৬ মিনিট আগে |বিশ্ব
ভেজাল মধু তৈরি করে ঢাকা-চট্টগ্রামে বিক্রি করতেন যুবলীগ নেতা, অবশেষে ধরা
৫৪ মিনিট আগে |সারাবাংলা
কত শতাংশ ভোটে নির্বাচন গ্রহণযোগ্য হবে আইনে এমন কিছু বলা নেই: ইসি আনিছুর
৫৮ মিনিট আগে |সারাবাংলা
বক্স অফিসে ‘সালার’ তাণ্ডব, দ্বিতীয় দিনের আয় কত?
১ ঘণ্টা আগে |বিনোদন
রান্নাঘরের তেল চিটচিটে ভাব দূর করতে ঘরোয়া উপায়
১ ঘণ্টা আগে |জীবনযাপন
নারায়ণগঞ্জে রেললাইনে বোমা বিস্ফোরণের সময় হাতেনাতে আটক ৩
১ ঘণ্টা আগে |সারাবাংলা
নরসিংদীতে নির্বাচন বর্জনের দাবিতে বিএনপির বিক্ষোভ মিছিল
১ ঘণ্টা আগে |সারাবাংলা
৯ ব্যাংকে ১৫৯৭ কর্মকর্তা নিয়োগের বড় ধরনের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের
১ ঘণ্টা আগে |চাকরি
নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও কর্মীদের ওপর হামলার অভিযোগ পঙ্কজের
১ ঘণ্টা আগে |সারাবাংলা
রূপগঞ্জে কেটলি প্রতীকের গণসংযোগ
১ ঘণ্টা আগে |সারাবাংলা
৩ দিনের নতুন কর্মসূচি ঘোষণা বিএনপির
১ ঘণ্টা আগে |রাজনীতি
অবরোধের দিনে পোস্তগোলায় বাসে আগুন
১ ঘণ্টা আগে |সারাবাংলা
‘সালার’ ঝড়েও আয় বাড়ল ডানকির
১ ঘণ্টা আগে |বিনোদন
বড়দিন উপলক্ষে সোমবার বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
১ ঘণ্টা আগে |সারাবাংলা
বিটিভির ৬০ বছর উপলক্ষে থাকছে বর্ণাঢ্য অনুষ্ঠান
১ ঘণ্টা আগে |বিনোদন
মানুষ পুড়িয়ে নির্বাচন বন্ধ করা যাবে না : প্রধানমন্ত্রী
১ ঘণ্টা আগে |জাতীয়
মাহিয়া মাহিকে জুতাপেটার হুমকিদাতাকে শোকজ
১ ঘণ্টা আগে |সারাবাংলা
শেষ পর্যন্ত নৌকার যাত্রীরা কি ট্রাকে উঠবে?
২ ঘণ্টা আগে |সারাবাংলা
সর্বাধিক পঠিত
‘চৌধুরী সাহেবের বাসার কাজের মেয়ের যোগ্যও না মাহি’
৫ ঘণ্টা আগে |সারাবাংলা
৩০ লাখ ৫০ হাজারে বিক্রি হলো সেই ১৫৯ পোয়া মাছ
১৬ ঘণ্টা আগে |সারাবাংলা
কাশ্মীর ভ্রমণে গিয়ে লাশ হয়ে ফিরল রাউজানের দুজন
১২ ঘণ্টা আগে |সারাবাংলা
কল্যাণ পার্টির ইবরাহিমকে আ. লীগের সমর্থন
২০ ঘণ্টা আগে |সারাবাংলা
সোনার দাম আরো বাড়ল
২০ ঘণ্টা আগে |বাণিজ্য
খালেদা জিয়ার কেবিনে অজ্ঞাতের প্রবেশচেষ্টায় রিজভীর উদ্বেগ
৪ ঘণ্টা আগে |রাজনীতি
নির্বাচনে গেলে আমরাও ২০-৫০ কোটি টাকা, ৫-৭টি আসন পেতাম : নুর
২০ ঘণ্টা আগে |রাজনীতি
যে তিন বিভাগে বৃষ্টি হতে পারে আজ ও কাল
১৩ ঘণ্টা আগে |জাতীয়
মুক্তিও ‘জাতীয় পার্টি মনোনীত আওয়ামী লীগ সমর্থিত’ প্রার্থী
২৩ ঘণ্টা আগে |সারাবাংলা
অবরোধের আগের রাতে বাসে আগুন
১৮ ঘণ্টা আগে |জাতীয়
‘প্রতিপক্ষের হামলায় প্রাণ যাবে, তবুও নির্বাচন থেকে সরব না’
১১ ঘণ্টা আগে |সারাবাংলা
দ্বন্দ্ব ভুলে এক মঞ্চে কামরুল-শাহীন
১২ ঘণ্টা আগে |সারাবাংলা
রংপুরে রবিবার হরতাল ডেকেছে বিএনপি
২২ ঘণ্টা আগে |সারাবাংলা
প্রচারণাকালে প্রার্থীর কাছে পাওনা টাকা চেয়ে মার খেলেন ভোটার, থানায় অভিযোগ
২১ ঘণ্টা আগে |সারাবাংলা
৩ দিনের নতুন কর্মসূচি ঘোষণা বিএনপির
১ ঘণ্টা আগে |রাজনীতি
ফিরে দেখা ২০২৩, হলিউডের শীর্ষ আয় করা ১০ সিনেমা
২২ ঘণ্টা আগে |বিনোদন
খাদ্য উৎপাদন-আমদানিতে শীর্ষ পর্যায়ে বাংলাদেশ
৮ ঘণ্টা আগে |বাণিজ্য
ভোট প্রতিহতের চেষ্টা করলে সাত বছরের জেল : ইসি
২০ ঘণ্টা আগে |জাতীয়
১ জানুয়ারি থেকে ‘গার্মেন্টস শ্রমিক ধর্মঘট’ ডাকল সম্মিলিত শ্রমিক পরিষদ
২১ ঘণ্টা আগে |জাতীয়
নৌকার কিন্তু এখন পাটাতন নাই : কাদের সিদ্দিকী
২৩ ঘণ্টা আগে |সারাবাংলা
মা হওয়ার খবর দিলেন অভিনেত্রী ঋ!
২০ ঘণ্টা আগে |বিনোদন
পথচারীর কানের দুল ছিনিয়ে নিয়ে গিলে ফেলল ছিনতাইকারী
২২ ঘণ্টা আগে |সারাবাংলা
ইসরায়েল-গাজা যুদ্ধের ৭৮তম দিনের উল্লেখযোগ্য খবর
২১ ঘণ্টা আগে |বিশ্ব
খাজনা, ট্যাক্স না দিলে শাস্তি হবে : কাদের
৪ ঘণ্টা আগে |রাজনীতি
গবেষণা : সরকারি কর্মকর্তাদের বেতন বাড়লে দারিদ্র্য বাড়ে
৩ ঘণ্টা আগে |জাতীয়
আবার রেললাইন কাটা, খোলা হলো ক্লিপ
৭ ঘণ্টা আগে |জাতীয়
দেশে ভোগ্য পণ্যের দাম বেড়েছে ৪০০ শতাংশ পর্যন্ত
৭ ঘণ্টা আগে |বাণিজ্য
‘অ্যাকোয়াম্যান ২’তে মাত্র ১১টি সংলাপ অ্যাম্বার হার্ডের!
১৯ ঘণ্টা আগে |বিনোদন
গুজরাট উপকূলের অদূরে তেলবাহী জাহাজে ড্রোন হামলা
১৮ ঘণ্টা আগে |বিশ্ব
‘সালার’ ঝড়েও আয় বাড়ল ডানকির
১ ঘণ্টা আগে |বিনোদন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
play.google kalerkanthoapple app kalerkantho
অনুসরণ করুন
threads
আজকের পত্রিকা
প্রথম পাতাশেষের পাতাখেলাখবরশুভসংঘদেশে দেশে
অনলাইন
জাতীয়সারাবাংলাবিশ্ববাণিজ্যবিনোদনখেলাধুলা
বিজ্ঞাপন
মূল্য তালিকা (প্রিন্ট ভার্সন)
প্রধান সম্পাদক : ইমদাদুল হক মিলন ;
সম্পাদক: শাহেদ মুহাম্মদ আলী

আমাদের সম্পর্কেশর্তাবলীগোপনীয়তা নীতিযোগাযোগ করুন
স্বত্ব © ২০২৩ কালের কণ্ঠ

You might also like

Leave A Reply

Your email address will not be published.