হার্ট এটাকে বুরুন্ডির বিদায়ী প্রেসিডেন্টের মৃত্যু

হার্ট এটাকে মারা গেছেন বুরুন্ডির বিদায়ী প্রেসিডেন্ট পিয়েরে নকুরুনজিজা (৫৫)। সরকারের তরফ থেকে মঙ্গলবার টুইটারে দেয়া এক পোস্টে বলা হয়েছে, প্রেসিডেন্টের মৃত্যুতে বুরুন্ডিবাসী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গভীর শোক প্রকাশ করছে সরকার। অনলাইন আল জাজিরা বলছে বিবৃতি অনুযায়ী, নকুরুনজিজা শনিবার বিকেলে একটি ভলিবল ম্যাচে যোগ দিয়েছিলেন। সেখানে অসুস্থ হয়ে পড়ায় সন্ধার দিকে তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে রোববার তিনি কিছুটা সুস্থ হয়ে ওঠেন এবং তার আশপাশের লোকজনের সঙ্গে কথা বলেন। কিন্তু সোমবার সকালে আকস্মিকভাবে তার অবস্থার অবনতি হয়। এরপরই তিনি হার্ট এটাকে আক্রান্ত হন। তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হলেও তাকে বাঁচাতে পারেন নি ডাক্তাররা।

তিনি বুরুন্ডির পূর্বাঞ্চলে কারুজি এলাকায় একটি হাসপাতালে মারা যান। তার মৃত্যুতে মঙ্গলবার থেকে টানা সাত দিন সেখানে জাতীয় শোক পালনের ঘোষণা দিয়েছে সরকার। একই সঙ্গে জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত।

ওদিকে কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে আল জাজিরার সাংবাদিক ম্যালকম ওয়েব বলছেন, প্রেসিডেন্টের মৃত্যুর কারণ নিয়ে সংশয় প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য মাধ্যমের লোকজন। প্রায় ১০ দিন আগে বুরুন্ডির ফার্স্টলেডি ডেনিস নকুরুনজিজা চিকিৎসা নিতে নাইরোবি যান। তবে কি অসুস্থতায় তিনি চিকিৎসা নিতে গেছেন, তা জানানো হয় নি। তবে স্থানীয় অনেক মিডিয়া খবর প্রকাশ করেছে যে, ফার্স্টলেডি করোনায় আক্রান্ত। ফলে কি কারণে প্রেসিডেন্ট মারা গেছেন তা নিয়ে এখন নানা রকম সংশয়। এমনিতেই করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় সরকারের পদক্ষেপের সমালোচনা করার কারণে বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিকে গত মাসে বহিষ্কার করে বুরুন্ডি। দেশটিতে করোনা ভাইরাসের খুব সামান্যই পরীক্ষা হয়েছে। মে মাসের নির্বাচন নিয়ে সেখানে অনুষ্ঠিত হয় বিশাল বিশাল র‌্যালি। নির্বাচনে বিজয়ী হয়েছেন রাজনৈতিক মিত্র ইভারিসতে দায়িশিমিয়ে। তাকে এ মাসের শুরুর দিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। আগস্টে তার ক্ষমতা নেয়ার কথা। ওদিকে ২০০৫ সাল থেকে বুরুন্ডিতে ক্ষমতায় ছিলেন নকুরুনজিজা।

You might also like

Leave A Reply

Your email address will not be published.