‘সাংস্কৃতিক সম্পৃক্ততা মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে’

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সারা বিশ্বের মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বাড়াবে। এই ধরনের সাংস্কৃতিক সম্পৃক্ততা অবশেষে আমাদের সমাজকে উগ্রবাদ, মৌলবাদ এবং সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।

রোববার (২৮ জানুয়ারি) এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ঢাকায় ২০ থেকে ২৮ জানুয়ারি,২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। উৎসবের সাধারণ থিম ছিল ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স এবং বেটার সোসাইটি।’

প্রতিমন্ত্রী বলেন, আমি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি সকল বীর মুক্তিযোদ্ধা এবং ৭১ এর শহীদদের যাদের অসীম সাহস ও আত্মত্যাগের ফলে আমরা একটি সার্বভৌম ভূমি ও স্বাধীন জাতিসত্তা, একটি পবিত্র সংবিধান এবং লাল-সবুজ পতাকা অর্জন করতে সক্ষম হয়েছি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে নৃশংস হত্যাকাণ্ডের শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, ১৯৭৭ সাল থেকে রেইনবো ফিল্ম সোসাইটি অনেক আবেগ এবং আগ্রহের সাথে এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে। চলচ্চিত্র সম্প্রদায়ের উৎসাহ এই উৎসবকে আরও বিশেষ করে তোলে। বিভিন্ন সেশনে তরুণ এবং অভিজ্ঞ চলচ্চিত্র নির্মাতাদের মিলিত হওয়া ধারণা বিনিময়কে উৎসাহিত করেছে। এই ধরনের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলি বিভিন্ন সংস্কৃতির মানুষের মধ্যে মতামত বিনিময় নিশ্চিত করে, যা সমাজকে উন্মুক্ততার দিকে পরিচালিত করে। ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল আমাদের দেশীয় ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য একটি সমৃদ্ধ ও সহায়ক পরিবেশের বিকাশে অবদান রেখেছে। সূক্ষ্মভাবে, এই চলচ্চিত্র উত্সবটি তার সমস্ত প্রকাশ এবং ক্ষতিকারক ব্যবসায়িক অনুশীলনে কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে কাজ করেছে। এটি জনগণের মধ্যে একটি প্রগতিশীল মানসিকতা গড়ে তোলার চেষ্টা করে এবং বৃহত্তর শ্রোতাদের মতামতে উন্মুক্ততার জন্য জায়গা প্রদান করে।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মজিদ মাজিদি এবং কিংবদন্তি ভারতীয় চলচ্চিত্র শিল্পী শর্মিলা ঠাকুর, বিভিন্ন দেশের বিশিষ্ট অতিথি, অংশগ্রহণকারী এবং সংগঠকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.