শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন রণিল বিক্রমাসিংহে। বর্তমানে তিনি দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়া দেশের প্রধানমন্ত্রীও তিনি। সাবেক প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের পদত্যাগের পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনে বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে ভোট হয়। এতে এমপিরা রণিলকেই রাজাপাকসের উত্তরসরি হিসেবে বেছে নিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, নির্বাচনে বিক্রমাসিংহে পেয়েছেন মোট ১৩৪ ভোট। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলহাপ্পেরুমা পেয়েছেন ৮২ ভোট। অপর প্রার্থী অনুরা কুমারা দিসানায়েকে পেয়েছেন ৩ ভোট। এই নির্বাচনে স্পিকারসহ ২২৩ এমপি ভোট দিয়েছেন। ভোট দেয়া থেকে বিরত ছিলেন দুই এমপি।

নির্বাচিত হয়ে তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বীকে ধন্যবাদ জানান বিক্রমাসিংহে। তিনি দেশের এমপিদের এক হয়ে কাজ করার আহ্বান জানান।

নতুন প্রেসিডেন্ট বলেন, দেশের মানুষ আমাদের থেকে আগের মতো রাজনীতি চায় না। তিনি সাজিথ প্রেমাদাসা, মাহিন্দা রাজাপাকসে এবং মাইথ্রিপালা সিরিসেনার প্রতি একসঙ্গে কাজ করার অনুরোধ জানান। তিনি আরও বলেন, আমরা গত ৪৮ ঘণ্টা ধরে বিভক্ত হয়ে আছি। সেই সময় শেষ হয়েছে। এখন আমাদেরকে এক হয়ে কাজ করতে হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.