শিশুকে মায়ের দুধ খাওয়ানোর হার বাংলাদেশেই সর্বোচ্চ

আট দেশে জরিপ

বাংলাদেশে ৬৫ শতাংশ নারী তাদের শিশু ও নবজাতকদের পাঁচ মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধ খাওয়ান। এ হার বাংলাদেশসহ বিশ্বের আট দেশের মধ্যে সর্বোচ্চ। তবে বাংলাদেশে শিশুকে বুকের দুধ খাওয়ানোর অগ্রগতিতে বাধা ফর্মুলা দুধের আগ্রাসী বিপণন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফের) এক জরিপ প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বুধবার ইউনিসেফের সংবাদ বিজ্ঞপ্তিতে এ জরিপ সম্পর্কে জানানো হয়।

‘ফর্মুলা দুধের বিপণন কীভাবে শিশুকে খাওয়ানোর বিষয়ে আমাদের সিদ্ধান্তকে প্রভাবিত করে’ শীর্ষক জরিপটি বাংলাদেশসহ আটটি দেশে মা-বাবা, অন্তঃসত্ত্বা নারী ও স্বাস্থ্যকর্মীদের সাক্ষাৎকার গ্রহণ করার ভিত্তিতে করা হয়েছে। জরিপে অংশগ্রহণকারী মা-বাবা ও অন্তঃসত্ত্বা নারীদের অর্ধেকের বেশি (৫১ শতাংশ) বলেছেন, তারা ফর্মুলা দুধ তৈরিকারক কোম্পানিগুলোর ‘লক্ষ্যনির্দিষ্ট’ বিপণন কার্যক্রমের শিকার হয়েছেন। আর কোম্পানিগুলোর বেশিরভাগই শিশুদের খাওয়ানোর রীতির ক্ষেত্রে আন্তর্জাতিক মানদন্ড লঙ্ঘন করছে।

বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হলো চীন, মেপিকো, মরক্কো, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও ভিয়েতনাম। এসব দেশের বিভিন্ন শহরের সাড়ে ৮ হাজার মা-বাবা ও অন্তঃসত্ত্বা নারী এবং ৩০০ স্বাস্থ্যকর্মীর ওপর পরিচালিত হয় এ জরিপ। জরিপের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে যত নারী জরিপে অংশ নিয়েছেন তাদের মধ্যে ৮৪ শতাংশ, ভিয়েতনামে জরিপে অংশগ্রহণকারী নারীদের ৯২ শতাংশ এবং চীনে জরিপে অংশগ্রহণকারী নারীদের ৯৭ শতাংশ এমন ফর্মুলা দুধের বিপণন ব্যবস্থার শিকার হয়েছেন। এ পরিস্থিতি তাদের ফর্মুলা খাবার বেছে নেওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশে ৬৫ শতাংশ নারী তাদের শিশু ও নবজাতকদের পাঁচ মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধ খাওয়ান। এটি জরিপ করা দেশগুলোর মধ্যে সর্বোচ্চ হার; যদিও অন্য দেশের নারীদের তুলনায় বাংলাদেশের নারীরা ফর্মুলা দুধের প্রথাগত বিপণনের শিকার কম হন। তবে এ ধরনের বিপণন কার্যক্রম এতটাই শক্তিশালী যে চিকিৎসক ও অনেক স্বাস্থ্যকর্মী পর্যন্ত বুকের দুধকে অপর্যাপ্ত বলে মনে করেন। ফলস্বরূপ, বাংলাদেশে প্রসবপরবর্তী অবস্থায় প্রায় ৬০ শতাংশ নারীকেই ফর্মুলা দুধ ব্যবহারের পরামর্শ দেন স্বাস্থ্যকর্মীরা; যদিও এই নারীদের ৯৮ শতাংশের মধ্যেই তাদের শিশুকে শুধু বুকের দুধ খাওয়ানোর প্রবল ইচ্ছা রয়েছে। কিন্তু মাত্র ৬৫ শতাংশ নারী নবজাতকদের শুধু বুকের দুধ খাওয়ান।

You might also like

Leave A Reply

Your email address will not be published.